নিজস্ব প্রতিবেদন Uttam Kumar Roy : পবিত্র এই মাসে থেমে নেই সংখ্যালঘু নির্যাতন,বরং অন্যান্য মাসের তুলনায় সারাদেশে ভয়াবহ আকার ধারণ করেছে,নির্যাতন নিপীড়নের এই ঘটনাগুলো।
এই মে মাসে সারাদেশে মন্দিরে প্রতিমা ভাঙচুর ও হামলা,ভিটেমাটি দখল,অপহরণ,গুমের পর খুন,রাতের আধাঁরে বাড়িঘরে অগ্নিসংযোগ,মির্থে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে হামলাসহ নানারুপে অত্যন্ত ৭৫টি ঘটনার তর্থ্যগুলো বিভিন্ন জাতীয় দৈনিক ও অনলাইন নিউজে প্রকাশিত হয়েছে।

এই ঘটনাগুলোর থেকে বাদ যায়নি সংখ্যালঘু সম্প্রদায়ের জনপ্রিয় শিল্পী,প্রভাবশালী সাংবাদিকসহ বিশিষ্টজনরা।
বাংলাদেশ মাইনরিটি ওয়াচ BDMW কতৃক
সারা মে মাস ঘটে যাওয়া ঘটনাবলী তুলে ধরা হলো।

আরও-পড়ুনঃ করোনাঃ আক্রান্ত পুলিশের সংখ্যা সাড়ে চার হাজার ছাড়াল

১ মে গোপালগঞ্জ কোটালীপাড়া উপজেলার লাখিপাড়া গ্রামে সামান্য বেল গাছের ডাল ভাংঙ্গা কেন্দ্র করে সংবদ্ধ হয়ে হামলা চালিয়েছে একই গ্রামের সংখ্যাগরিষ্ঠরা,এতে গুরুতর জখম হয়েছে পরিবারের সকলেই।
এই নিয়ে একই গ্রামে মাত্র ২৫ দিনের মাথায় তিনটা হামলার ঘটনা ঘটে।

২ মে মানিকগঞ্জ দেবেন্দ্র কলেজের ছাত্র রনি সত্যার্থীর ফেইইবুক আইডি হ্যাক করে একটি গ্রুপে নবী কটুক্তিমূলক বক্তব্য দেওয়া কেন্দ্র করে রনি সত্যার্থীর গ্রামের বাড়িতে হামলা করে তৌহিদ জনতা।
এই বিষয়ে সিংড়া পুলিশ রনিকে আটক করে তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইন মামলা দায়ের করেন।

৩ মে দিনাজপুর পৌরসভার ৭নং ওয়ার্ড বাসিন্দা পূর্ণ চন্দ্র রায় এক লক্ষ টাকা চাঁদা না দেয়ায় তার বাড়িতে ও মন্দিরে হামলা চালায় একই এলাকার চিহ্নিত মাস্তান মামুনগংরা।
এই বিষয়ে কোতয়ালী থানায় অভিযোগ দায়ের করেন পূর্ণ চন্দ্র রায়।।

৪ মে সোমবার ভোর তিনটার দিকে চট্টগ্রামের লোহাগাড়ায় বিবিবিলি শান্তি বিহারে হামলা ও বুদ্ধ মূর্তি ভাঙচুর করেছে।
মন্দিরের অধ্যক্ষ ভদন্ত এস ধর্ম তিলক বলেন, ‘রোববার ভোর সাড়ে তিনটার দিকে দিকে অস্ত্রশস্ত্র নিয়ে প্রায় ৪০ জনের মত লোক মন্দিরে আক্রমণ করে। তারা মন্দিরের জানালা, প্রাচীর এবং একটি বুদ্ধ মূর্তি ভাঙচুর করে।’
‘প্রাণে বাঁচার জন্য আমি মন্দিরের রুমের আলনার পেছনে লুকিয়ে ছিলাম।

আরও-পড়ুনঃ ব্রাজিলে একদিনে রেকর্ড পরিমাণ ২৬ হাজার ৪১৭ জন আক্রান্ত

৪ মে সোমবার.
ডাঃ কাজল কুমার ভৌমিক শ্রীপুর বাজার থেকে বাড়ী যাওয়ার পথে রাত আনুমানিক ৮:৩০ মিনিটে হত্যার উদ্দেশ্যে সন্ত্রাসী হামলা করে। আশঙ্কজনক অবস্থায় তাকে কুমিল্লা মেডিক্যাল কলেজ হসপিটালে নেওয়া হয়েছে। কুমিল্লা মেডিকেল থেকে তাকে ঢাকা মেডিক্যাল কলেজ হসপিটালে রেফার করা হয়েছে।

৪ মে.নেত্রকোনার দুর্গাপুরে নিখোঁজ হওয়ার ৩৩ ঘণ্টা পর সোমেশ্বরীর নদীতে ভেসে উঠলো স্বপন চন্দ্র সরকার (৫৫) নামে একজনের মৃতদেহ।
সোমবার (৪ মে) সন্ধ্যার দিকে পৌর শহরের শ্মশানঘাটের পশ্চিম পাশের সোমেশ্বরী নদীতে ভেসে উঠে মৃতদেহটি। খবর পেয়ে পুলিশ ও ফায়ার সার্ভিসের কর্মীরা মৃতদেহ উদ্ধার করে স্বজনদের কাছে হস্তান্তর করে।

৪ই মে ধর্ম অবমাননার অভিযোগে হবিগঞ্জ বানিয়াচং উপজেলার সুবিদপুর গ্রামের রাজকুমার সরকারের ছেলে সঞ্জয় সরকারকে আটক করেছে পুলিশ।।
সোমবার (০৪ মে) দুপুরে স্থানীয়রা ভেসে আসা লাশ দেখে স্থানীয় জনপ্রতিনিধিসহ কমলগঞ্জ থানাকে অবহিত করেন। খবর পেয়ে পুলিশ এসে লাশ উদ্ধার করলে চেনা যায়, এটি মিরতিংগা চা বাগানের মোকাম টিলা লাইনের বুদরাম রাজভরের ছেলে দোলন রাজভরের লাশ,গত বৃহস্পতিবার সন্ধ্যায় দোলন রাজভর বাজারের উদ্দেশ্যে বাড়ি থেকে বের হয়ে আর ফিরে আসেনি। অনেক খোঁজাখুঁজি করে তাকে আর পাওয়া যায় নি। আজ সোমবার দুপুরে তার লাশ ধলাই নদীতে পাওয়া যায়। দুলন রাজভরের স্ত্রী ও ২ বছরের এক ছেলে সন্তান রয়েছে।

৫ই মে মঙ্গলবার ঢাকার নবাবগঞ্জ উপজেলায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ম্যাসেঞ্জারে কটূক্তি করায় ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে তুলে রাকেশ চক্রবর্তী (১৮) নামের এক যুবককে আটক করেছে নবাবগঞ্জ থানা পুলিশ। মঙ্গলবার (৫ মে) সকালে উপজেলার গালিমপুর এলাকায় তার নিজ বাড়ি থেকে তাকে আটক করে।

৫ই মে…সাতক্ষীরা তালার জালালপুরের কানাইদিয়ায়
মঙ্গলবার (৫ মে) দিবাগত রাত আনুমানিক আড়াইটার দিকে অজ্ঞাতনামা সন্ত্রাসীরা বসত ঘরের পিছন থেকে সিঁদ কেটে ঘরে ঢোকে। এক পর্যায়ে সন্ত্রাসীরা হত্যার উদ্দেশ্যে ঘুমন্ত কার্ত্তিককে ধারালো অস্ত্র ও লাঠিপেটা করতে থাকে। এসময় তার গোঙানিতে পাশের ঘরে ঘুমিয়ে থাকা স্ত্রীর ঘুম থেকে উঠে দরজা খুলে ঐ অবস্থা দেখে চিৎকার শুরু করেন। তাদের আত্নচিৎকারে পরিবারের অন্যান্য সদস্যসহ প্রতিবেশীরা এগিয়ে আসলে হামলাকারীরা একই পথে পালিয়ে যায়।

৫ই মে গভীর রাতে নেত্রকোনার দুর্গাপুর উপজেলার বাকলজোড়া ইউনিয়নের কুমুদগঞ্জ বাজার কালী মন্দিরের প্রতিমা ভাঙচুর করেছে দুর্বৃত্তরা।
কুমুদগঞ্জ বাজার কালী মন্দিরের বাৎসরিক কালী পূজার জন্য তৈরিকৃত কালী প্রতিমা, ডাকিনী ও যোগিনী প্রতিমার হাত, মাথা ও পা ভেঙে ফেলা হয়েছে।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার ফারজানা খানম, এএসপি সার্কেল মাহমুদা শারমিন নেলী, দুর্গাপুর থানার অফিসার ইনচার্জ মো. মিজানুর রহমান ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

৫ ই মে মঙ্গলবার চট্টগ্রাম সীতাকুণ্ডে সকাল ৯টায় সন্ত্রাসী ফরহাদের নেতৃত্বে সাইফুল,মহিউদ্দিন,ইউসুফ,সুজন ও পিঞ্জ সহ ১৫/২০ জন সন্ত্রাসী বাহিনী নিয়ে জোড়পূর্বক চিত্তরঞ্জনের বসত বাড়ীর জায়গা দখল করে ঘর নির্মাণ চেষ্টা করে,চিত্ত রঞ্জন বাধা দেওয়ায় ক্ষীপ্ত হয়ে চিত্ত রঞ্জনকে হত্যা করার উদ্দেশ্য ফরহাদসহ অন্যান্য ভাড়াটেরা হামলা চালালে চিত্তরঞ্জন সহ তার দুই মেয়ে পিংকী দেবী(২৪) সিজারে সদ্য প্রসবকারী কলি দেবী(২৮) মারাত্মকভাবে জখম হয়ে সীতাকুণ্ড সরকারী হাসপাতালে ভর্তি হয়।

৫ই মে চট্টগ্রাম বাঁশখালীর গন্ডামারার ৯ নং ওয়ার্ডের মঙ্গরবার সন্ধ্যায় কালিদাসের ছেলে রবি দাসকে মারধর করে জখম করে। যাহা সন্ধ্যায় নামাজের পর বাড়ির পাশ্বের মসজিদে নামাজি, মুসুল্লিদের কাছে বিচার চাইলে রাতে এলাকার লোকজনকে উস্কানি ও মিথ্যা কথা বলে কালিদাসের পরিবারে আক্রমন করে,হামলার হাত থেকে পুরুষরা পালিয়ে কোনরকম রক্ষা পেলেও
মহিলারা নির্যাতিত হয়।কালিদাসের স্ত্রী ও ৭০ বছরের বৃদ্ধা মা কে লাটি দিয়ে মেরে মাথা ফেটে দেয়। অন্তসত্বা স্ত্রী সন্ত্রাসীদের হাত পা ধরে প্রান ভিক্ষা করে।বাড়ির ধর্মীয় আসনের মুর্তি,ছবি, ঘট লাথি মেরে মেরে সব ভাঙ্গে। ঘর, দরজা ভেঙ্গে লুটপাট করে।

৮ই মে সিরাজগঞ্জ বেলকুচি চালা জিধুরী সাহা পাড়া মন্দিরে গৌর নিতাই এর বিগ্রহ প্রতিমা ভাঙচুর করে দুর্বৃত্তরা।

৯ ই মে..ব্রাহ্মণবাড়িয়া নাসিরনগর পূর্বভাগ নাথপাড়া গ্রামে রনজিত দেবনাথ বাড়ীতে রুবেল মিয়া ও তার সঙ্গীসাথীরা নিয়মিত গিয়ে তাদের বাড়ির মেয়েদের অশ্লীল ভাষায় কথাবার্তা বলে উত্ত্যক্ত করতো,তার প্রতিবাদ করায় ৯ই মে সকালে ৮ দিকে অতর্কিত হামলা চালায় রুবেল মিয়া,জুনায়েদ ও জশিম গংরা।
এতে নারী পুরুষ সহ ৮ জন গুরতর আহত হলে তারা সমীর স্বর্ণকারের ঘরে ঢুকে ১০ ভরি স্বর্ণের গহনা,৫০০ ভরি রূপা, নগদ দুই লক্ষ দশ হাজার টাকা নিয়ে বীরদর্পে চলে যায়।
তারা চলে যাওয়ার পর আশপাশের লোকজনের সহায়তায় জখমীদের নাসিরনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়।

মাদক ব্যবসায়ী মতিনের নেত্রীত্বে সুধীর কুমার দের বাড়ি দখল নিতে হামলা চালানোর চেষ্টা করে মতিন গংরা,বিনা রাণী দে জানায় পরিবার নিয়ে তাদের দখলীয় গাড়িমাঠস্থ খাস খতিয়ানের ওই জমিতে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছেন। কিন্তু ওই জমির উপর লোলুপ দৃষ্টি পড়ে আবদুল মতিন গংয়ের। তারা জায়গাটি দখল করার জন্য দীর্ঘদিন ধরে মানষিক নির্যাতনসহ নানাভাবে অপচেষ্টা চালিয়ে আসছে। এতে অসহ্য ও দুর্বিসহ এক মানবেতর জীবন যাপন করছেন বিনা রাণীর পরিবার।

শনিবার রাতে নেত্রকোনা জেলার কলমাকান্দা উপজেলা সদর ইউনিয়নের ২ নং ওয়ার্ডের নাগডরা গ্রামে শত বছরের পূরনো কালী মন্দিরের প্রতিমা ভাংচুর করেছে দুষ্কৃতিকারীরা! এতে স্থানীয় হিন্দুদের মধ্য তীব্র অাতংকের সৃষ্টি হয়েছে।

শনিবার বান্দরবান শহরের কালাঘাটা এলাকায় ৭ বছরে এক সংখ্যালঘুর শিশুটিকে খেলার অজুহাতে বাসা থেকে ডেকে নিয়ে যায় আল আমিন (১৮)।পাশের খোলা মাঠে নিয়ে গিয়ে ধর্ষণ করে ফেলে যায় সে। স্থানীয়রা অজ্ঞান ও রক্তাক্ত অবস্থায় শিশুটিকে দেখতে পেয়ে পরিবারকে জানায়।
হিন্দু সম্প্রদায়ের শিশুটির পরিবার সামাজিক ও আর্থিক ভাবে বেশ দুর্বল হওয়ার কারনে স্থানীয় প্রভাবশালী শ্রমিক দলের নেতা জসিম ভয়ভীতি প্রদর্শন করে ঘটনাটি ধামাচাপা দেওয়ার জন্য চেষ্টা করে। পরে স্থানীয় কমিশনার পুলিশকে অবহিত করলে আল আমিনকে আটক করা হয়।

১০ ই মে সুনামগঞ্জের ছাতক পৌরসভার ৯নং ওয়ার্ডের তাতিকোনা গ্রামে ফেইসবুকে মন্তব্য করাকে কেন্দ্র করে হিন্দু পরিবারের হামলা করেছে ও ঘরবাড়ি ও মন্দির ভাংচুর করেছে সন্ত্রাসীরা।
রবিবার ইফতারের পর ছাতক তাহির প্লাজার মালিকের পরিবারের সদস্যরা ও একই গ্রামের বিকাশের একজন মাঠকর্মীর ফেইসবুকে কমেন্টস করাকে কেন্দ্র করে অতর্কিত হামলা চালায় তাহির প্লাজার মালিক পক্ষ।
এতে কমপক্ষে পথচারী সহ ১০জন আহত হন।
সংঘর্ষে আহত হলেন- তাপস দাস(৩০), শিপলু দাস(২৮), পবলু দাস(৩২), পিপলু দাস(২৬), সুমন দাস(২৮), রাতুল চৌধুরী(৩১), শিমুল দাস(২৬) সহ প্রমুখ। 

১০ মে স্বর্ণ ব্যবসায়ী শ্রী মিহির দেবকে অকর্থ ভাষায় গালিগালাজ করে তার উপর হামলা ও লুটপাটের চেষ্টা করে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলা সাব রেজিস্ট্রারের দলিল লেখক সমিতির কয়েকজন।আশেপাশের দোকানদারের সহযোগিতা আপ্তরক্ষা পেয়ে তাদের সাক্ষীতে থানায় মামলা দায়ের করেন মিহির দেব।
 

১১ই মে লালমনিরহাট জেলার চাপারহাট ইমেন্দেরঘাট ঐতিহ্যবাহী শ্রী শ্রী মা বিদ্বেশ্বরী মন্দিরে প্রতিমা ভাঙ্গচুর করে দুস্কৃতিকারীরা।

১২ মে আনুমানিক রাত ১ টার দিকে নীলফামারী সদর উপজেলার দক্ষিণ হাড়োয়া রাধাগোবিন্দ মন্দিরে তালা ভেঙে ভিতরে ঢোকার চেষ্টা করে একদল বখাটে,মন্দিরের পাশের বাড়ি টের পেয়ে তাদের ধাওয়া করে একজনকে হাতেনাতে আটক করে সদর থানায় সোপর্দ করেছেন স্থানীয়রা।

১২ মে মঙ্গলবার ব্রাহ্মণবাড়িয়া বাঞ্ছারামপুরে হিন্দু সমাজকে মানষিক বিকারগ্রস্ত ও হেয়প্রতিপন্ন করার উদ্দেশ্যে বাঞ্ছারামপুরে হিন্দু ধর্মাবলম্বী ঠাকুর দাশের লাশ শশ্মান থেকে জোরপূর্বক নিয়ে গোরস্থানে জানাজা করে দাফন সম্পন্ন করেছেন সাবেক মেম্বার মোঃ ওমর ফারুক।


১৩ ই মে রাঙামাটি জেলার ঐতিহ্যবাহী শ্রী শ্রী মগদেশ্বরী মন্দিরে প্রতিমা ভাংচুর ও মন্দিরের দান বাক্সের টাকা চুরি করে দুস্কৃতিকারীরা।
রাঙামাটি কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোঃ কবির হোসেন ঘটনাস্থল পরিদর্শন করেন।
১৩ই মে কুড়িগ্রামের ফুলবাড়ী তেনাওডাঙ্গা ইউনিয়নের সীমান্তবর্তী কুরুষাফেরুষা গ্রামে পূর্ববর্তী ঘটনাকে কেন্দ্র করে সংখ্যালঘু হিন্দু সম্প্রদায়ের বাড়িতে হামলা ও ভাঙচুরের ঘটনা ঘটে এতে নারী ও পুরুষসহ কমপক্ষে ১০ জন আহত হয়।
খবর পেয়ে নাওডাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুসাব্বের আলী মুসা,ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল ইসলাম বন্ধন ও ফুলবাড়ী থানার এ এস আই মোয়াজ্জেম হোসেন গুরুতর আহত নারী ও শিশুসহ হিন্দু পরিবারের পাঁচ জনকে লালমনিরহাট সদর হাসপাতালে পাঠানোর ব্যবস্থা করেন এবং উত্তেজনা পরিস্থিতি শান্ত করেন।

১৩ মে বুধবার মৌলভীবাজারের কমলগঞ্জের আলীনগর ইউনিয়নের শ্রীনাথপুর গ্রামের কিশোরী সঞ্চিতা শব্দকর(১৬)কে জোরপূর্বক ধর্মান্তরিত করে বিয়ে করতে চাই বখাটে মধু মিয়া,তার নিয়মিত উৎপাতে অতিষ্ট হয়ে আত্মহত্যা করে সঞ্চিতা।

১৩ মে বুধবার দিনাজপুর কোতয়ালী থানায় ক্ষত্রিয় সমিতির সাধারণ সম্পাক মৃত্যুঞ্জয় রায় দায়েরকৃত এজাহার সূত্রে জানা গেছে যে, গত মঙ্গলবার সুইহারীস্থ ক্ষত্রিয় সমিতির পার্থ সারথী মন্দিরের পিছনের প্রাচীর টপকে চোররা প্রবেশ করে মন্দিরের জিনিসপত্র ও সংশ্লিষ্ট ছাত্রাবাসের ছাত্রদের মালামাল চুরি করে নিয়ে যায়

১৪ই মে শরীয়তপুর সদর উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের সন্তোষপুর পুলিশ ফাঁড়ির পাশেই নয়ন মল্লিকদের বাড়ির গোয়ালঘরে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা,এতে একটি গাভী ও বলদ আগুন পুড়ে মারা যায়, বাকি দুটি ৮০% পুড়েছে!!
বিগত ১ মাসে এই এলাকায় এ নিয়ে কমপক্ষে ১০ টি বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে,এতে এলাকাবাসী চরম আতংকে আছেন বলে জানা যায়।

১৫ ই মে..ক্ষমতার দাম্ভিকতায় কুপিয়ে পিটিয়ে সংখ্যালঘুদের জায়গা দখলের চেষ্টা চেয়ারম্যানের,আপোষের নামে ইউনিয়ন পরিষদের কার্যালয়ে নিয়ে গিয়ে রুমে তালা লাগিয়ে বেপরোয়া পিটিয়ে রক্তাক্ত করেছে স্থানীয় সংখ্যালঘুদের,এ সময় পুলিশ নীরব দর্শকের ভূমিকায় ছিল বলে অভিযোগ ভুক্তভোগীদের।চেয়ারম্যানের লোকজনের হামলায় আহতদের মধ্যে ১৯ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন,স্থানীয় সিংহপাড়ার প্রমিলা সিংহ, প্রতিমা সিংহ, চন্দ্রমোহন সিংহ, শিব সিংহ, মাইকেল দেব বর্মণ, প্রভাষ সিংহ, রাম চন্দ্র দাশ চন্দন, উৎপল সিংহ, সুসন সিংহ, সুজন সিংহ, বলরাম, ঝরণা, লজনি, মৃদুল, কবিতা, হারাদন, তিলক, চন্দ্র মোহন, মীরা সিংহ।

১৪ই মে শরীয়তপুর সদর উপজেলার চন্দ্রপুর ইউনিয়নের সন্তোষপুর পুলিশ ফাঁড়ির পাশেই নয়ন মল্লিকদের বাড়ির গোয়ালঘরে অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা,এতে একটি গাভী ও বলদ আগুন পুড়ে মারা যায়, বাকি দুটি ৮০% পুড়েছে!!
বিগত ১ মাসে এই এলাকায় এ নিয়ে কমপক্ষে ১০ টি বাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটে,এতে এলাকাবাসী চরম আতংকে আছেন বলে জানা যায়।

১৫ ই মে..ক্ষমতার দাম্ভিকতায় ইউনিয়ন প্রতিষ্ঠায় ভূমিদানকারীদের কুপিয়ে পিটিয়ে অবশিষ্ট জায়গা দখলের চেষ্টা চেয়ারম্যানের।
আপোষের নামে ইউনিয়ন পরিষদের কার্যালয়ে নিয়ে গিয়ে রুমে তালা লাগিয়ে বেপরোয়া পিটিয়ে রক্তাক্ত করেছে স্থানীয় ভুমিদানকারী হিন্দু পরিবারের সদস্যদের,এ সময় পুলিশ নীরব দর্শকের ভূমিকায় ছিল বলে অভিযোগ ভুক্তভোগীদের।চেয়ারম্যানের লোকজনের হামলায় আহতদের মধ্যে ১৯ জনের নাম পাওয়া গেছে। তারা হলেন,স্থানীয় সিংহপাড়ার প্রমিলা সিংহ, প্রতিমা সিংহ, চন্দ্রমোহন সিংহ, শিব সিংহ, মাইকেল দেব বর্মণ, প্রভাষ সিংহ, রাম চন্দ্র দাশ চন্দন, উৎপল সিংহ, সুসন সিংহ, সুজন সিংহ, বলরাম, ঝরণা, লজনি, মৃদুল, কবিতা, হারাদন, তিলক, চন্দ্র মোহন, মীরা সিংহ।
 

১৫ই মে..মির্থ্যে ধর্ম অবমাননার গুজব রটিয়ে ভোলা মনপুরায় হিন্দু পাড়ায় দুপুর ও সন্ধায় দুই দফায় হামলা করে স্থানীয় মুসল্লিরা।
শ্রীরাম চন্দ্র দাস (৩৫) নামে এক যুবক ধর্ষণের একটি নিউজ শেয়ার করার তাদের প্রতিপক্ষরা নবী কটুক্তি করেছে এমন গুজব ছড়িয়ে দিলে জুম্মার নামাজের পর প্রথম অবস্থায় দুইটি দোকান ভাঙচুর ও অগ্নিসংযোগ করে,ঘটনাস্থলে পুলিশ এসে মুসল্লিদের ছত্রভঙ্গ করার পর নিঅপরাধ রাম দাশকে ডিজিটাল নিরাপত্তা আইনে আটক করে।
এরপরেও মাগরিবের নামাজের পর সন্ধ্যা আবাও হিন্দু পাড়ায় মুসল্লিরা হামলা চালিয়ে বেশ কয়েকটি বাড়ি ভাংচুর অগ্নিসংযোগ করেছে।

১৫ ই মে রাঙামাটির বিলাইছড়ি উপজেলাধীন সদর ইউপির ৭ নং ওয়ার্ডের ধুপশীল গ্রামে অবস্থিত ধূপশীল আন্তর্জাতিক বিদর্শন ভাবনা কেন্দ্রে রাত আনুমানিক সাড়ে ৯ টার সময় ১৫-২০ জন মুখোশধারী সুখেন্দ তঞ্চঙ্গ্যা নামে একজন স্থানীয় সেবককে পিটিয়ে মন্দিরে হামলা চালিয়ে অগ্নিসংযোগ করে।
এতে উক্ত বিহারের ভিতরের ছোট বড় অনেক বৌদ্ধ মূর্তিগুলো পুড়ে যাওয়ায় প্রায় ১ কোটি টাকার সম্পত্তির ক্ষতি হয়েছে।
বিলাইছড়ি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) পারভেজ আলী ঘটনার সত্যতা নিশ্চিত করে।

১৬ই মে..পটুয়াখালী জেলার কলাপাড়া থানার পাখিমারা গ্রামের এক অসহায় সংখ্যালঘু পৈতৃক সম্পত্তি জোরপূর্বক দখলে নিতে পরিবারের সদস্যদের উপর সুলতান গ্রুপের লাঠিয়াল বাহিনীর সদস্য মোঃ নিজাম মিয়া (৩৭),মোঃ আলাউদ্দিন মিয়া (৪৫) ,মোঃ জসীম মিয়া (৫০) , মোঃ কাবির গাজী (৪০) ,মোঃ রাজ্জাক সরদার (৫৫) ,মসাম্মত লাইলা বেগম (৪৮) ,মসাম্মত রুমা বেগম (৩০) ,ঝরনা বেগম (৩২),মোঃ আমিরুল ইসলাম (৬৫) ও আরও নাম না জানা ৫-৭ জন হামলা করে লুটপাট চালায়।
এতে অসহায় হিন্দু পরিবারের এক বৃদ্ধা শোভা রানী(৬৫) পুত্র বধূ মালতি রানি(৩৫) ও আরেক পুত্র বধূ তাপসী রানী(২৮)
তিন জন মহিলা গুরুতর জখম হয়।

১৬ই মে গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার শান্তিরাম ইউনিয়নের শান্তিরাম গ্রামে কম দামে গাভী বিক্রি না করায় সুনীল চন্দ্র বর্মন ও তার মামা নানকু চন্দ্র বর্মনের পরিবারের সদস্যদের ওপর বেপরোয়াভাবে মারডাং করে ভাংচুর ও লুটপাট চালায় প্রতিবেশী মৃত পনির উদ্দিনের পুত্র বাদশা মিয়া গংরা।ইতিপূর্বে অসহায়ত্বের সুযোগ নিয়ে আরও কয়েকবার তাদের ওপর হামলা চালায় তারা ওই দুই পরিবারের ওপরে।
১৬ই মে নরসিংদী জেলার পলাশ থানার পুরোহিত কল্যাণ সমিতির সভাপতি সুশান্ত মোহন গোস্বামীর দক্ষিণ পারুলিয়ার বাড়িতে বিকেল ৩টার দিকে আগুন দিয়ে পালিয়ে যায় কথিত দুর্বৃত্তরা।
 ১৭ই মে বাউল সম্রাট শাহ্ আব্দুল করিমের শিষ্য,ভাটী অঞ্চলের এই সময়ের সবচেয়ে জনপ্রিয় বাউলশিল্পি রণেশ ঠাকুরের উজান ধলের বাড়ির বাউল আসর ঘর রোববার গভীর রাতে কথিত দুর্বৃত্তরা জ্বালিয়ে দিয়েছে।এতে তার শিষ্য সামন্তের সকল বাদ্য যন্ত্র ও সাধনার বইপত্র পুড়ে ছাই হয়ে যায়।
বিশিষ্টজনদের ধারনা মৌল্যবাদী গোষ্ঠীরাই এই কান্ড ঘটিয়েছেন।
১৭ই মে বাগেরহাট সদর উপজেলার রণজিৎপুর গ্রামের সঞ্জয় কুমার দাস গরু চুরির মামলা করায় তিন লক্ষ টাকা মূল্যের শতাধিক ফলফলাদি ও কাঠের গাছ প্রকাশ্য দিবালোকে কর্তন করেছে প্রমাণিত গরু চোর হাসান, হোসেন ও তায়েফ মোল্লা!

১৮ ই মে ব্রাক্ষণবাড়িয়া জেলার নাসিরনগর থানার তিলপাড়ার মৃত রণজিৎ দাসের পুত্র মোহন লাল দাশ ( ৪৭) নামক এক হিন্দু চাষির মৃতদেহ পুলিশ উদ্ধার করেছে।একদিন আগে নিহত মোহন লাল দাশ নিখোঁজ হয়,সোমবার ১৮ মে সকাল ১০ ঘটিকায় তার মৃতদেহটি ফান্দাউক ইউনিয়নের রসুলপুরে মোঃ ফজর আলীর পাট ক্ষেতে স্থানীয়রা পুলিশে খবর দেয়।মৃত দেহ উদ্ধারের পর ফজর আলী ও তার পরিবার বাড়ি ঘর ছেড়ে পলায়ন করেছে বলে জানা গেছে।
মৃতের স্ত্রী সন্ধ্যা রানী সরকার বলেন ” আমার স্বামীর সঙ্গে কারো কোন খারাপ সম্পর্ক নাই – কিন্তু আমাদের ধারনা আমার স্বামী যখন ফজর আলীর পাট ক্ষেতে খড় কাটতে গেছেন তখন ফজর আলী হয়তো রাগান্বিত হয়ে আমার স্বামীকে খুন করেছে।

১৯ মে মঙ্গলবার দুপুর আনুমানিক ২টার দিকে তালতলা গ্রামের মৃত আবুল কাশেম এর পুত্র মো.কামাল হোসেন (৩৫), মো.গোলাম মোস্তফা(৪৪)মো.জাকির হোসেন ও তাদের দলবল নিতাইয়ের পরিবারের উপর হামলা চালায়,
এতে নিতাই চন্দ্র দত্ত (৪৮) ও তার মা যুতি বালা দত্ত (৭৫), স্ত্রী শখা রানী দত্ত (৩৫), তার ছেলে তপু চন্দ্র দত্ত (২০), বড় ভাই নিমাই চন্দ্র দত্ত (৫৮), ছেলে সুজন চন্দ্র দত্ত (২৮) ও ভাগিনা শান্ত দত্ত (১৪) আহত হয়। হামলা শেষে তাদের এলাকা ছেড়ে না গেলে স্বপরিবারে তাদের হত্যার হুমকিও দেয়া হয়।
কামাল গংরা প্রায়ই নিতাই চন্দ্র দত্তের অসহায়ত্বের সুযোগ নিয়ে পরিবারের উপর বিভিন্নভাবে অন্যায় অত্যাচার সহ তাদের স্বপরিবারে তাদের নিজ বাড়ি থেকে উচ্ছেদের পায়তারা করে পাচ্ছে দীর্ঘদিন ধরে,তাদের জমি বর্গা চাষের কথা বলে দখলও করে রেখেছে।
এবিষয়ে তদন্ত কারী অফিসার মো.আবদুস সালাম তদন্ত করে ঘটনার সত্যাতা পেয়েছেন বলে জানান।

২১ শে মে হবিগঞ্জ-৩ আসনের সাংসদ অ্যাডভোকেট আবু জাহিরের বিরুদ্ধে সংবাদ প্রকাশ করায় দৈনিক আমার হবিগঞ্জ এর সম্পাদক প্রকাশক ও আমার এমপি ডটকমের প্রতিষ্ঠাতা সুশান্ত দাশ গুপ্তকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় বৃহস্পতিবার সকাল ৬টায় হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকায় পত্রিকার অফিস থেকে তাকে গ্রেপ্তার করে করে পুলিশ।
মামলা ও গ্রেপ্তারের বিষয়টি হবিগঞ্জ থানার ওসি মাসুক আলী নিশ্চিত করেছেন।
উক্ত মামলার বাদি হবিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সায়েদুজ্জামান জাহির এবং মামলায় মোট আটজন সাক্ষীরা হচ্ছেন এমপি আবু জাহির, হবিগঞ্জ প্রেসক্লাবের সভাপতি মো. ইসমাইল হোসেন. হবিগঞ্জ সদর উপজেলা চেয়ারম্যান মোতাচ্ছিরুল ইসলাম, লাখাই উপজেলা চেয়ারম্যান মুশফিউল আলম আজাদ, শায়েস্তাগঞ্জ উপজেলা চেয়ারম্যান আব্দুর রশীদ তালুকদার ইকবাল।
২১ শে মে রাত আনুমানিক ১টার দিকে চট্রগ্রামের হাটহাজারীর শিকারপুরে মন্দিরের দারোয়ান কে মারধর ও অস্ত্রের মুখে জিম্মি করে মন্দির ভাংচুর ও মন্দিরের বিভিন্ন মহামুল্যবান জিনিসপত্র নিয়ে যায় কথিত দূর্বৃত্তরা।

২২শে মে..
বাংলাদেশের জাতীয় পত্রিকার অন্যতম দৈনিক সমকাল পত্রিকার ডেপুটি জেনারেল ম্যানেজার ও চলচ্চিত্র অভিনেতা সুজিত কুমার দাশের গ্রামের বাড়ি চট্টগ্রামের আনোয়ারা উপজেলার পরৈকোড়া ৯নং ইউনিয়নের বাথুয়াপাড়ায় পৈত্রিক সম্প্রর্ত্তি ও তার পিতামাতা সমাধিস্থল ধংশ করে জবর দখল করে মসজিদ নির্মাণ ও ৫ লক্ষাধিক টাকার মুল্যের গাছপালা কর্তন করে বিক্রি করেছে একই গ্রামের
মোঃ আব্দুল বায়েস প্রকাশ হাঁস মৌলভী,মোঃ আবদুল মালেক সওদাগর,মোঃ আবদুল গফুর,মোঃ আবদুল আলিম,মোঃ আবদুল কাইয়ুম, মোঃ জিসান, মোঃ ইয়াছিন প্রকাশ বাবু, মোঃ সাইফুল ইসলাম, পিতা মোঃ নাজিম ঘরজামাই সাবেক ভিংরোল ও মোঃ আব্দুল বায়েস প্রকাশ হাঁস মৌলবির ছেলে মোঃ জিয়া, মোঃ আরিফ, মোঃ সাইফুল ইসলাম, মোঃ হাবিব উল্লাহ, মোঃ আতিকুল্লাহর।।
২২শে মে রাত ৮টার দিকে
ফেনী সদরের ৯ নং লেমুয়া ইউনিয়ন চেয়ারম্যান এর ডাইভার সন্ত্রাসী রানা একই ইউপির বাসিন্দা শিমুল দাশকে রাস্তায় একা পেয়ে রাম দা দিয়ে কুপিয়ে ন্যাক্কারজনক হামলা করে।।

২২ মে রাজবাড়ী সদর উপজেলার সুলতানপুর ইউনিয়নের লক্ষণদিয়া (কাতলাগাড়ি) গ্রামের নমপাড়া সার্বজনীন কালি মন্দিরে মন্দিরের সামনে বসে গাঁজা সেবন ও প্রস্রাব করতে নিষেধ করায় ক্ষুব্ধ হয়ে মন্দিরের ৫টি প্রতিমা ভাংচুর করে একই গ্রামের জোনাব আলীর ছেলে মোঃ রাকিব (২২) মোঃ সজিব ও তার দলবল।
২৩শে মে কিশোরগঞ্জ হোসেনপুর থানার পৌর এলাকার ধুলজুরি গ্রামের স্বগীয় স্বপন চন্দ্র ভৌমিকের বিধবা স্ত্রী দিপালী রাণী পাশের বাড়ির ফেরদৌস মিয়ার কাছে পাওনা টাকা চাইতে গেলে ফেরদৌস মিয়া গংরা ওই প্রথমে অসহায় বিধবা দিপালী রানীকে বেধরক পিটিয়ে নীলফুলা করে পরবর্তীতে লাঠি সোটা নিয়ে তার বাড়ি গিয়ে তার কলেজপড়ুয়া মেয়েকে ধর্ষণ চেষ্টা করে বাড়িঘরে হামলা চালিয়ে ভাংচুর,লোটপাট ও শ্লীলতা হানির করে।

২৩ মে রংপুর জেলার উপজেলার খোড়াগাছ পূর্বপাড়া গ্রামে রাস্তা সংলগ্ন ইউপি সদস্য নুর ইসলামের বাড়ীর সামনে বিকেলে গরু জবাই করে এমন সময় একই গ্রামের মৃত হালু মহন্তের পুত্র শ্রী দিনেশে চন্দ্র মহন্ত(৬৩) বাজার খরচ করতে যাওয়ার পথে সাদেক আলী ও আব্দুর রাজ্জাক দীনেশকে বলেন, ‘এই দিনেশ এক ভাগা গরুর গোস্ত নিয়া যা! দিনেশ উত্তরে বলেন- আমাকে গোস্ত না দিয়া পাশে থাকা কুকুর গুলোকে দিয়া দাও’!
কেন একথা বলল তা নিয়ে
বাকবির্তকের মধ্যে সাদেক ও রাজ্জাক ইট দিয়ে দীনেশকে পিটিয়ে তার হাড়ভেঙ্গে দেয় ও নীলফুলা জখম করে।

২৩শে মে
দিনাজপুর জেলার বিরল উপজেলার রাজারামপুর ইউনিয়নের অজিত কুমার রায়ের পুত্র সুশান্ত কুমার রায়ের ৫০ শতক চিনি কাঠারী আবাদি ধান দলবল নিয়ে জোরপূর্বক নিয়ে যায় ভুমিদস্যু ও এলাকার কতিপয় সন্ত্রাসী মোঃ রেজাউল করিম গংরা।

২৪শে মে সাতক্ষীরা শ্যামনগর থানার অন্তর্গত চন্ডিপুর গ্রামের শ্রী পরিতোষ মণ্ডল (৫০) পৈত্রিক ভিটেমাটি দখলে নেওয়ার উদ্দেশ্যে
সকাল ১১।৩০ মিনিটের তার বাড়িতে অনাহুতভাবে সন্ত্রাসীরা মোঃ ফজলুল হক (৪০), মোঃ মনিরুল ইসলাম (৩৪) , মোঃ আব্বাস ও আরও ১০/১৫ জন দা , কুড়াল নিয়ে আক্রমন করলে
এতে পরিতোষের মা শ্রীমতী ললিতা মণ্ডল (৬৭) , তার স্ত্রী শ্রীমতী হেনা মণ্ডল (২৮) , তার মেয়ে শ্রীমতী কৃষ্ণা মন্ডল(২২) কে এলোপাথাড়ি কুপিয়ে গুরুতর জখম হয়।
ঘটনার সুষ্ঠু তদন্ত করে সুবিচার চাওয়ায় অতিরিক্ত পুলিশ সুপার – সাতক্ষীরা জেলা কতৃক মানবাধিকার কর্মী অ্যাড রবীন্দ্র ঘোষকে হেনস্ত হতে হয় ।
২৪শে মেপটুয়াখালীর বাউফল উপজেলার বাউফল পৌর শহরে থানার সামনে দুপুরে এমপি ও মেয়র গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষে তাপশ (২৫) নামের এক নিরিহ সংখ্যালঘু যুবক আহত হলে তাকে বরিশাল শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয়ে(শেবাচিম) নিয়ে গেলে সে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে।
২৬শে মে দিনাজপুরের ঘোড়াঘাটে নিখোঁজের ৯ দিন পর খাইরুল গ্রামে জনৈক ব্যক্তি বৈদড় গ্রামের মাঠে ভুট্টা ক্ষেত দেখতে গেলে সে সামুয়েল সরেন(৩০) নামের এক আদিবাসী যুবকের অর্ধ্বগলিত লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য দিনাজপুর মেডিকেলে প্রেরণ করে পুলিশ।লাশের আত্মীয় স্বজন ঘটনাস্থলে সামুয়েলের লাশ বলে সনাক্ত করে তারা দাবি করেন সামুয়েলকে কেও হত্যা করে লাশ ফেলে চলে গিয়েছে।

২৭ মে রাতের আধারে চন্দনাইশ উপজেলার বরমা ইউনিয়নের বাইনজুরি গ্রামে শনি ঠাকুরের মন্দিরের জায়গা স্থানীয় কিছু প্রভাবশালী ব্যক্তি দখল করে রেখেছে৷ গত বছরও একই কায়দায় উক্ত মন্দিরের জায়গাটি তারা জবর-দখল করতে চেয়েছিল৷ কিন্তু দখলকারীরা প্রশাসন এবং বিভিন্ন সংগঠনের চাপে কিছুদিন চুপ থাকলেও রাতের অন্ধকারে উক্ত জায়গায় বেষ্টনীসহ ছাউনি দিয়ে এর ভিতর বালু ফেলে ভরাট করা শুরু করেছে৷
২৭ মে ঢাকা গেন্ডারিয়ায় অবস্থিত আসগর আলী হাসপাতালে অশোক কুমার দাস চিকিৎসা নিতে গেলে হাসপাতাল কর্তৃপক্ষ চরম অবহেলায় মৃত্যু হয়েছে বলে অভিযোগ করেছেন তার পরিবার।
আইনি ঝামেলা এড়াতে মৃত্যুর সার্টিফিকেট দেয়নি পরিবারকে।।

২৮শে মে বরগুনার তালতলীতে গৃহবধূ অন্তরাকে র‌্যাব পরিচয় দিয়ে দিবালোকে পিত্রালয় থেকে অপহরণের অভিযোগ করেছেন স্বামী লক্ষণ। বুধবার বেলা ১১টার দিকে উপজেলা পরিষদ সংলগ্ন তালতলীপাড়া এলাকায় এ ঘটনা ঘটেছে বলে সে দাবি করছেন।

২৮শে মে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার পৌর সদর সাংবাদিক বিপ্লব দেব নাথ ও তার কাকা পরিমল দেবনাথের মন্দির বাড়িতে বৃহস্পতিবার বিকালে একই গ্রামের সন্ত্রাসী আতাউর রহমানের নেতৃত্বে ৭-৮ জন মিলে অতর্কিত হামলা চালায়,হামলায় কলেজ ছাত্রী ও মহিলা সহ ৭জন আহত হয়েছে।
হামলা শেষে পরিমল দেবনাথ মোবাইল ফোন, প্রায় নগদ ২০ হাজার টাকা ছিনিয়ে নিয়ে যায়। আহতরা হলেন পরিমল দেবনাথ (৬২), প্রবোধ দাস (৪৫) সহ কলেজ ছাত্রী আহত হয়। পরিমল দেবনাথ গুরুত্বর আহত অবস্থায় জগন্নাথপুর স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়।

২৮শে মে পটুয়াখালী জেলার বাউফল থানার অন্তর্গত বগা গ্রামের সংখ্যালঘু সম্প্রদায়ের গোপাল কর্মকারের জমি ও বাজারের জুয়েলারি দোকান ঘরে জোরপূর্বক তালা লাগিয়ে ভারতে চলে যেতে নির্দেশ দেয় বাউফল উপজেলা পরিষদ চেয়ারম্যান আব্দুল মোতালেব এবং তার পুত্র,৭ নং বগা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহমুদ হাসান।

২৮শে মে খুলনা জেলার পাইকগাছা থানার গোলকধামে এ বেদখল হওয়া পৈত্রিক ভিটেমাটি তে গেলে শ্রীমতি সুমা রাণী বিষ্ণুকে হত্যার উদ্দেশ্যে হামলা চালিয়েছে ভুমিদস্যু আব্দুল সালাম ও তার দুই ছেলে।
তাদের আঘাতে সুমা রানী বিষ্ণু মাটিতে লুটিয়ে পড়েন এমন অবস্থায় স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে তাকে খুলনা মেডিকেল কলেজ হসপিটালে নিয়ে যায়।

২৯শে মে পাবনার চাটমোহর উপজেলার বোঁথর গ্রামের বড়াল নদীর পাড়ের একটি পরিত্যক্ত বাড়ি থেকে শংকর চন্দ্র দাসের মরদেহ উদ্ধার করা হয়।
মূলগ্রাম ইউনিয়নের অমৃতকুন্ডা গ্রামের প্রয়াত দুলাল চন্দ্র দাসের ছেলে।
বৃহস্পতিবার বিকেলে অজ্ঞাত এক মুসলিম তরুণের সঙ্গে পৌর শহর ও বোঁথর গ্রামের বিভিন্ন এলাকায় ঘুরতে দেখা যায় শংকর চন্দ্র দাসকে। এরপর শুক্রবার ভোরে বড়াল নদীর পাড়ের একটি পরিত্যক্ত বাড়িতে তার লাশ পড়ে থাকতে দেখা যায়।

৩০ মে নারায়ণগঞ্জের ফতুল্লায় মাল্টি-পারপাস ব্যবসায়ীর একই পরিবারের তিন ভাইকে চাঁদার দাবীতে পিটিয়ে গুরুতর জখম করেছে আলম গাজী টেনু ও তার বাহিনীর ক্যাডাররা।
আহতরা হলেন-প্যারাগন মাল্টি পারপাসের সিইও কাজল কুমার রায়, তার বড় ভাই বিধান কৃষ্ণ রায় এবং মেজ ভাই বিপ্লব চন্দ্র রায়।বৃহস্পতিবার রাতে ফতুল্লার পাগলা এলাকায় অবস্থিত টেনুর নিজ বাড়িতে এ ঘটনা ঘটে।
আহত বড় ভাই বিধান জানান, তার ছোট ভাই প্যারাগন নামে একটি মাল্টিপারপাস চালান। শাহ আলম গাজী টেনু তাদের কাছ থেকে ৫ লাখ টাকা চাঁদা দাবি করেন। চাঁদা না দিলে ব্যবসা করতে পারবো না বলেও তিনি হুমকি দেন।তারা তা দিতে অস্বীকৃতি জানালে টেনু তার বাহিনীর ক্যাডারদের দিয়ে তিন ভাইকে ধরে নিয়ে গিয়ে পিটিয়ে গুরুতর জখম করে।।

বাংলাদেশ মাইনরিটি ওয়াচ BDMW কেন্দ্রীয় পক্ষে সারাদেশের উপরোক্ত ঘটনাবলীর মধ্যে অত্যন্ত ২৫টি ঘটনা সুষ্ঠু তদন্ত করে স্থানীয় থানার অফিসার ইনচার্জ এবং পুলিশ সুপার মহাদয়গন আলোচনা করেন।
এবং সারাদেশে ঘটে যাওয়া ঘটনাগুলোর তীব্র নিন্দা জানিয়ে অবিলম্বে সকল অপরাধীদের আইনানুগ ব্যবস্থা শান্তির দাবি করা হয় বাংলাদেশ মাইনরিটি ওয়াচ BDMW পক্ষ থেকে।।

Facebook Comments