Narandra Modi

শনিবার লকডাউন থেকে সরে দেশ আনলক করার দিকে একধাপ এগোনোর কথা জানিয়েছে কেন্দ্র। রবিবারেই ‘মন কি বাত’ এ দেশবাসীর উদ্দেশ্যে ঘোষণা রাখবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার সকাল ১১ টায় তার রেডিও অনুষ্ঠান মন কি বাত-এ দেশবাসীকে নিজের বক্তব্য জানাবেন মোদী।

রবিবারের আগে মোট ৬৪ বার মন কি বাত- অনুষ্ঠানটি করেছেন মোদী। সেই দিক থেকে দেখলে এটি মন কি বাত-এর ৬৫ তম সংস্করণ। মনে করা হচ্ছে লকডাউন ৫.০-র নিয়ম কানুন ও শিথিলতা নিয়ে কথা বলবেন প্রধানমন্ত্রী।

সূত্রের খবর বলছে এই দফায় দেশের ১১টি শহরের ওপর জোর দিতে চাইছে কেন্দ্র। যে শহরগুলিতে করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা ৭০ শতাংশেরও বেশি, সেই এলাকাগুলিতে বিশেষ কড়াকড়ি রাখা হবে বলে জানানো হয়েছে। দিল্লি, মুম্বই, বেঙ্গালুরু, কলকাতা,পুনে, থানে, ইন্দোর, চেন্নাই, আহমেদাবাদ, জয়পুর ও সুরাট। এই শহরগুলির ওপর নজর রাখা হবে বলে খবর।

আরও-পড়ুনঃ করোনাঃ আক্রান্ত পুলিশের সংখ্যা সাড়ে চার হাজার ছাড়াল

এর আগে শেষ মন কি বাত হয়েছিল ২৬ এপ্রিল। সেখানে করোনা ভাইরাস ঠেকাতে কি কি নিয়ম পালন করা উচিত তার ওপর জোর দিয়েছিলেন প্রধানমন্ত্রী। তবে এবার হয়ত পঞ্চম দফার লকডাউনে শিথিলতা কীভাবে আনা হচ্ছে, তার ওপর আলোকপাত করবেন।

উল্লেখ্য, শনিবারই দেশ লকডাউন থেকে আনলক হওয়ার প্রথম ধাপের নির্দেশিকা জারি করেছে। সোমবার থেকেই লাঘু হবে আনলক ১।

তবে শুধু লকডাউন বা করোনা ভাইরাস না, প্রধানমন্ত্রীর বক্তব্যে এদিন উঠে আসতে পারে মোদী সরকারের ক্ষমতায় থাকার বর্ষপূর্তির উল্লেখও। অবশ্য এপ্রসঙ্গে আগেই দেশবাসীকে খোলা চিঠি দিয়েছেন প্রধানমন্ত্রী। অন্যদিকে চিনের সঙ্গে সীমান্ত বিবাদও উঠে আসতে পারে মোদীর বার্তায়।

আরও-পড়ুনঃ ব্রাজিলে একদিনে রেকর্ড পরিমাণ ২৬ হাজার ৪১৭ জন আক্রান্ত

Facebook Comments