district 9

District 9 মুভিটি একটি ভিনগ্রহী প্রানীদের নিয়ে নির্মিত। যারা তাদের যান্ত্রীক গোলযোগের জন্যে মহাকাশযান নিয়ে পৃথীবিতে নেমে আসে, কিন্তু তা ছিলো ভূমি থেকে ১৫০ ফুট উচ্চতাই।

মুভিটি রিলিজ হয়েছিলো August 13, 2009 এবং এর DirectorNeill Blomkamp মুভিটি তৈরিতে বাজেট খুব কম (30 million USD) হলেও মুভিটি বক্সঅফিসে দারুন (210.8 million USD) আয় করেছে। মুভিটি Awards: Ray Bradbury Award, Critics’ Choice Movie Award for Best Makeup। মুভিটির Audience rating 4.5

District 9 Audience rating
Audience rating

Rating: 4 out of 5.

চলুন মুভিটির কিছু ঘটনা জেনে নেওয়া যাকঃ

গল্পের শুরুটি হই একটি অফিস রুম থেকে, যেখানে একজনের ইন্টারভিউ নেওয়া হচ্ছিলো যার নাম বেকাস । আর এই অফিসটি এমএনইউ এর ছিলো, যা একটি ভিনগ্রহী প্রাণীর সাথে যোগাযোগ স্থাপন এবং তাদেরকে নিয়ন্ত্রন করা নিয়ে গবেষনা করে থাকে।

মুভিটির দৃশ্যে একটি উড়জাহাজ শুন্যে ভেসে থাকে , আর এই উড়জাহাজটি ভিনগ্রহী প্রাণীদের। এটি তিন মাস ধরে তার অবস্থানে একি রকমভাবে ছিলো। না কেউ বাহির হয়েছে না কেউ ভেতরে প্রবেশ করেছে। তাই সরকার সিদ্ধান্ত নিলো যে তারা এটির দরজা কেটে ভেতরে প্রবেশ করবে। এমনটা করার পর তারা দেখে ভেতরে লক্ষাদিক ভিনগ্রহী প্রাণী এবং তারা সবাই অসুস্থ।

district 9 movie alian landing

তাই সরকার সেই সকল ভিনগ্রহী প্রাণীদের জন্যে ওই একি স্থানে District 9 নামে জায়গা নির্ধারন করে এবং ওই স্থানে সেই সকল প্রাণীদের রাখার সিদ্ধান্ত নেই। পর্বর্তীতে সরকার জানতে পারে এই সকল প্রাণীদের তাদের গ্রহে পাঠানো সম্ভব নই। কেননা তাদের জাহাজের কমান্ডিংন যন্ত্র অকেজো হয়ে গেছে, আর ওই যন্ত্র মানুষ বানাতে অক্ষম। এদিকে বিজ্ঞানীরা রেকোর্ডিং দেখার পর জানতে পারে ওই জাহাজের একটি অংশ ওই জাহাজ থেকে খুলে মাটিতে পড়ে গিয়েছিলো! যেটা কমান্ড মডিউল ছিলো । যা ছাড়া জাহাজ নিয়ন্ত্রন করা অসম্ভব। যন্ত্রটি অনেক খোজাখুজি করার পরেও সেটি খুজে পাওয়া যায় নি।

কমান্ড মডিউল পরে যাওয়ার দৃশ্য

এদিকে ধীরে ধীরে প্রাণীগুলো নিয়ন্ত্রনের বাহিরে চলে যাচ্ছিলো। এদের বসবাস এর সময় প্রায় ২০ বছর হয়ে গেছে District 9 এলাকাতে। ওই প্রাণীগুলো ময়লা আবর্জনায় থাকে আর ময়লা-আবর্জনা খাই, এই জন্যে অনেকেই এদের পর্ন নাম রাখে । এবং ধীরে ধীরে সাধারন জনগনের সাথে লড়াই বাধতে শুরু করে। তাদের মধ্যে কিছু এমনো ও ছিলো যারা মানুষকে উঠিয়ে নিয়ে যায় আর তাদের হত্যা করে খেয়ে ফেলে। এভাবে প্রাণী গুলো অনিয়ন্ত্রিত হয়ে পড়ে, লুটপাট করে, টাক-পয়সা ছিনিয়ে নেই। তাই সরকার এদের অন্য জায়গাতে নিয়ে যাওয়ার পরিকল্পনা করে। এদের কাছে এমন কিছু অস্ত্র ছিলো যা তাদের হাতে নির্মিত এবং এই অস্ত্রগুলো তাদের ছাড়া কোন মানুষ চালাতে পারতো না। কিন্তু অস্ত্র গুলো খুবি শক্তিশালী ছিলো, বিদুৎ এর মত আলো বের হতো অস্ত্র গুলো থেকে।

সরকার লক্ষাদিক এই আলিয়েন গুলোকে অন্য জায়গাতে সরিয়ে নিয়ে জেতে MNU মাল্টি নেশ্যানাল ইউনাইটেড থেকে সাহায্য নেই। MNU থেকে বেকাস নামে ব্যাক্তিটি সরকারের পরিকল্পনা অনুসারে প্রতিটি ঘরে ঘরে গিয়ে তাদের সাথে কথা বলে, এবং তাদের কে জানায় যে সরকার তাদের অন্য জায়গাতে সরিয়ে নিতে চাই, তাই তাদের সরকারি কাগজে সাক্ষর করতে হবে।

district 9 ending
বেকাস নোটিস নিয়ে আসে আলিয়েনদের কাছে

কিন্তু আলিয়েন District 9 ছেড়ে যেতে চাইছিলো না, কিন্তু তারপরেও বেকাস তাদের মধ্যে অনেকেরি সাক্ষর নিতে সক্ষম হয়ে যায়।

District 9 এর পাশে একটী আফ্রিকান বস্তি ছিলো, সেই বস্তিতে যেসকল আফ্রিকান বসবাস করতো তার সবাই খুবি গরিব ছিলো কিন্তু তবুও সেখানে সব রকমের সন্ত্রাসী ২ নাম্বার কাজ ও অস্ত্র কেনা বেচার ব্যাবসা চলতো। আফ্রিকানরা আলিয়েনদের কাছে মাংস ও বিড়ালের খাবার বিক্রি করতো তাদের টাকা ও অস্ত্রের বিনিময়ে। আর এইভাবে আফ্রিকান্দের কাছে অনেক অস্ত্রের ভান্ডার হয়ে যায়। আর এই অস্ত্র গুলো সরকারের কাছে পোছে যায়। ফলে অস্ত্র গুলো MNU হাতে চলে আসে। মূলত MNU একটি অস্ত্র বানানোর কম্পানি এবং সরকারকে সাহায্য করার পেছনে MNU এর মূল উদ্দেশ্য আলিয়েনদের অস্ত্র হাতিয়ে নিয়ে ব্যবসা করা।

এদিকে বেকাস নোটিস বিজ্ঞপ্তি নিয়ে District 9 ঘুরতে ঘুরতে অনেক অস্ত্রের বান্ডার , টেকনিক্যাল কেবল ও যন্ত্রের খোজ পাই কিন্তু বেকাস বাভে এগুলো হইতো আলিয়েনদের মনরজ্ঞনের জন্যে। কিন্তু সত্যিটা ছিলো অন্য কিছু।

এরি মাঝে মুভিটিতে দেখানো হই আলিয়েনদের একটি জোড়া ও একটি আলিয়েনের বাচ্চা মিলে ইলেক্ট্রনিক্স স্তুপের মধ্যে কি যেনো খুজছে। তখনি এলিয়েনের স্ত্রী তার হাসবেন্ডকে একটি সার্কিট খুজে দেই। তা দেখে এলিয়েনটি বলে এটি তাদের টেকনোলজি নই।

District 9 Part 2

ঠিক তখনি বাচ্চাটি একটি গোল যন্ত্রের টুকরা খুজে পাই এবং তার বাবা কে এটি দেখাই, এলিয়েনটি যন্ত্রটি দেখে খুশি হই। আলিয়েনটি যন্ত্রটি তার ল্যাভে নিয়ে আসে এবং তা দিয়ে কিছু আবিষ্কার করার চেষ্টা করে। এবং ওই যন্ত্রের থেকে কিছু লিকুইড আলিয়েনটির ল্যভে কিছু পাইপের মাধ্যমে একটি ছোট ডিভাইসের মধ্যে ফেলে আর তখনি ডিভাইস টি হতে কিছুটা আলো নির্গত হতে থাকে। আলিয়েনটি মূলত তাদের জাহাজের জন্য ফুয়েল বানাতে সক্ষম হই। কিন্তু তখনি সেখানে বেকাস ও তার সাথে থাকা আর্মি সে স্থানে চলে আসে………….District 9 Part 2

Facebook Comments