তামিমকে কীভাবে খেলাবেন ভাবছেন কোচ

ব্যাটিং লাইনআপে তামিমের ভূমিকা কী হবে, সেটা নিয়ে কিছু দ্বিধা দ্বন্দ্ব রয়েছে। কোচ রাসেল ডমিঙ্গো জানালেন তাঁর ভাবনা

বিপিএল শেষ হতে না হতেই আন্তর্জাতিক ক্রিকেটের ডামাডোল। ২৪ জানুয়ারি পাকিস্তানের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ শুরু হবে বাংলাদেশের। ২২ তারিখ দেশ ছাড়বে দল।

মুশফিকুর রহিম পাকিস্তানে যাচ্ছেন না বলে দলের অন্য দুই অভিজ্ঞ খেলোয়াড় তামিম ইকবাল ও মাহমুদউল্লাহর ওপর অনেক কিছুই নির্ভর করছে। এর মাঝে ব্যাটিং লাইনআপে তামিমের ভূমিকা কী হবে, সেটি নিয়ে কিছু দ্বিধাদ্বন্দ্ব রয়েছে।

বিপিএলে ৩৯৬ রান করেছেন তামিম। সেটা ৩৯.৬ গড়ে করেছেন এই ওপেনার। কিন্তু তাঁর স্ট্রাইক রেট দুশ্চিন্তা জাগাতে বাধ্য। মাত্র ১০৯ স্ট্রাইক রেটে রান তুলেছেন এই ওপেনার।

অধিকাংশ ম্যাচেই পাওয়ার প্লেতে ৬০/৭০ স্ট্রাইক রেট নিয়ে খেলতে দেখা গেছে। এ ব্যাপারে ঢাকা প্লাটুনের কোচ বলেছিলেন, ইনিংসের এক প্রান্ত ধরে রাখার দায়িত্ব দেওয়া হয়েছে বলেই এভাবে খেলছেন তামিম।

আরও পড়ুন: চতুর্থ শিল্পবিপ্লব বদলে দেবে মানুষের নৈতিকতা, ডিজিটাল প্রযুক্তি আনবে ব্যাপক পরিবর্তন

ফ্র্যাঞ্চাইজি লিগে বিদেশি অনেক পিঞ্চ হিটার থাকেন ব্যাটিং লাইনআপে। ফলে একজন এক প্রান্ত ধরে রাখলেও পরে সেটা পুষিয়ে নেওয়ার লোক থাকে। কিন্তু বাংলাদেশ জাতীয় দলে এমন কেউ নেই।

ফলে তামিমের এমন ভূমিকা জাতীয় দলে দেখা দিলে সেটা পুষিয়ে দেওয়ার কাজটা কে করবেন, সেটা নিয়ে প্রশ্ন উঠেছে। জাতীয় দলে তামিমও কি অমন ইনিংস গড়ার চেষ্টা করবেন, নাকি স্বাভাবিক টি-টোয়েন্টি ইনিংস খেলবেন?

এ প্রশ্নের উত্তরে কোচ রাসেল ডমিঙ্গো জানিয়েছেন তাঁর অনিশ্চয়তার কথা। বলেছেন ম্যাচে তামিমের ওপেনিং–সঙ্গীর ওপরই নাকি সবকিছু নির্ভর করতে পারে। আজ মিরপুরে সাংবাদিকদের জানিয়েছেন, ‘তামিমের সঙ্গে এটাই আমার প্রথম সফর। ওকে বুঝতে আমার একটু সময় দরকার।

আমি জানি, বিপিএলের দলে ওর একটা নির্দিষ্ট ভূমিকা ছিল। এটা নিয়ে অবশ্যই দলের মধ্যে আমরা আলোচনা করব। আপাতত এ নিয়ে কোনো আলোচনা হয়নি। আমি  পরে চিন্তা করব। এটা নির্ভর করবে ওর সঙ্গে কে ওপেন করছে তার ওপর।

আরও পড়ুন: ইন্টারনেটে শুধু নোংরা ছবি দেখে কাশ্মীরিরা, বন্ধ থাকলে ক্ষতি কী!, বিস্ফোরক মন্তব্য নীতি আয়োগ সদস্যের

যদি দ্রুতগতিতে রান তুলতে পারা কারও সঙ্গে নামে, তবে সে ওই (ঢাকা প্লাটুনের) ভূমিকা পালন করতে পারে, আর যদি অনভিজ্ঞ কারও সঙ্গে নামে, তবে তামিমকেই ইতিবাচক ক্রিকেট খেলতে হবে। আগামী কয়েক দিন এ নিয়ে আলোচনা হবে।’


সুত্র

Facebook Comments