জেনারেল বিপিন রাওয়াত-General-Bipin-Rawat
তিন বাহিনীর ১+১+১ মিলিত ফল ৫ অথবা ৭ হওয়া উচিত: সিডিএস জেনারেল বিপিন রাওয়াত

তিন বাহিনীর মধ্যে একত্রীকরণে জোর জেনারেল বিপিন রাওয়াতের। দায়িত্ব নিয়েই ভারতীয় সেনা, নৌসেনা ও বায়ুসেনার মধ্যে সমণ্বয়ে জোর দেওয়ার কথা বললেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত ।

বুধবার তিনি বলেন,”১+১+১ অর্থাত্ তিনটি বাহিনী মিলে ৩ নয় বরং ৫ অথবা ৭ করা।” শুধুমাত্র তিন বাহিনীর মধ্যে মেলবন্ধনই নয়, বরং তার চেয়েও বেশি কিছু করাই রাওয়াতের লক্ষ্য।            

তিন বাহিনীর গার্ড অফ অনার নেওযার পর জেনারেল রাওয়াত বলেন,”সম্পদের সর্বনিম্ন ব্যবহার করে সেরাটা বের করে আনায় জোর দেওয়া হবে।” Chief of Defence Staff পদে তাঁর ভূমিকাও স্পষ্ট করেছেন বিপিন রাওয়াত।

আর-পড়ুনঃ সুন্দর হোক আপনার আগামী কেমন কাটবে বছরের দ্বিতীয় দিন? পড়ুন রাশিফল

তাঁর কথায়,”সিডিএস নিজের মতো করে বাহিনীকে দিক নির্দেশনা দেবেন না। একত্রীকরণ দরকার। আমাদের এটা নিশ্চিত করতে হবে ১+১+১ তিন বাহিনী মিলিয়ে যেন ৩ না হয়, ৫ অথবা ৭ করা দরকার। এটা সমন্বয় ও যথাযত তালমেলের মাধ্যমেই হতে পারে।”               

বিতর্কের মধ্যেই সেনা প্রধানের দায়িত্ব থেকে অবসর নিয়ে, দেশে প্রথম চিফ অফ ডিফেন্স স্টাফের চেয়ারে বসেছেন জেনারেল বিপিন রাওয়াত। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে আন্দোলনের সমালোচনায় করায় জেনারেল বিপিন রাওয়াতকে নিশানা করেছিল বিরোধীরা।

আর-পড়ুনঃ ইউরোপে সুদিনে দালাল চক্রে চার লাখ টাকা হারিয়ে সর্বস্বান্ত ভৈরবের ১৮ যুবক

চাপের মুখে কেন্দ্রীয় সড়ক পরিবহণ প্রতিমন্ত্রী তথা প্রাক্তন সেনাপ্রধান জেনারেল ভি.কে সিংকে দিয়ে বলানো হয়, জেনারেল রাওয়াত সুপরামর্শই দিয়েছেন। কোনও রাজনৈতিক মন্তব্য করেননি। সরকার, জেনারেল রাওয়াতকে সিডিএসের দায়িত্ব দেওয়ার পর কংগ্রেস অভিযোগ করে, ভুল বার্তা দিয়ে কাজ শুরু হল।

তবে এসব বিতর্কে কান দিচ্ছে না মোদীর সরকার। বছরের প্রথম দিনই টুইটে জেনারেল রাওয়াতকে অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি লিখেছেন, জেনারেল বিপিন রাওয়াত এক অসাধারণ অফিসার। নতুন বছর, নতুন দশকের শুরুতেই দেশ প্রথম সিডিএস পেল। তিন বাহিনীর আধুনিকীকরণ ও সংস্কারে সিডিএস গুরুত্বপূর্ণ ভূমিকা নেবেন।  

তিন বাহিনীর মধ্যে আরও সমন্বয়, অস্ত্র ও যুদ্ধ সরঞ্জাম কেনায়, প্রতিরক্ষা মন্ত্রীর পরামর্শদাতা হিসাবে চিফ অফ ডিফেন্স স্টাফের পদ তৈরি করেছে কেন্দ্র। এর ফলে আগামীদিনে, সার্বিক প্রতিরক্ষা ব্যবস্থা আরও মজবুত হবে বলেই আশা করছে মোদী সরকার

Rating: 5 out of 5.
Facebook Comments