শীত নামতে শুরু করেছে

দিন তিনেক বিরতি দিয়ে আবারও রাজধানীসহ সারা দেশে শীত নামতে শুরু করেছে। দেশের বেশির ভাগ এলাকার তাপমাত্রা গত এক দিনে ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমেছে। আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, আজ মঙ্গলবারও দিনের তাপমাত্রা সামান্য কমবে।

তবে রাতের তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত কুয়াশাও বাড়তে পারে। দেশের কয়েকটি এলাকায় বয়ে যেতে পারে মৃদু শৈত্যপ্রবাহ।

গতকাল সোমবার ভোর থেকে রাজধানী ঢাকার তাপমাত্রা কমে যায়। দিনের বেলা সূর্যের দেখা পাওয়া গেলেও ছিল ঠান্ডা হিমেল হাওয়া। আকাশও ছিল মেঘলা। ফলে তাপমাত্রা সর্বনিম্ন ১৬ ডিগ্রি সেলসিয়াসে নামলেও শীতের অনুভূতি তার চেয়ে বেশি মনে হয়েছে রাজধানীবাসীর।

আরও পড়ুন: ইরাকের রাজধানী বাগদাদের গ্রিন জোনের অভ্যন্তরে তিনটি রকেট হামলা , ইরানকেই দুষছে আমেরিকা

ঢাকায় বৃষ্টি না হলেও উত্তরাঞ্চলের কয়েকটি জেলায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হয়েছে। এর মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় দুই মিলিমিটার।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশিদ প্রথম আলোকে বলেন, আজ ও আগামী দুই দিন তাপমাত্রা আরও কমতে পারে। বিশেষ করে রাতের তাপমাত্রা বেশি কমবে। দিনের বেলা রোদের কারণে তাপমাত্রা খুব বেশি কমবে না।

শীত নামতে শুরু করেছে
আবারও শীত নামতে শুরু করেছে

দুই দিন পর তাপমাত্রা আবারও বাড়তে পারে উল্লেখ করে তিনি বলেন, এরপর মাসের শেষের দিকে আরেক দফা শৈত্যপ্রবাহ শুরু হতে পারে।

রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। মাসের শেষের দিকে আসতে পারে আরেক দফা শৈত্যপ্রবাহ।

আরও পড়ুন: রোহিঙ্গা সমস্যার সমাধানে সহায়তা দিতে প্রস্তুত জাপান, নবনিযুক্ত রাষ্ট্রদূত

গতকাল দেশের সবচেয়ে কম তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১০ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। সবচেয়ে বেশি তাপমাত্রা ছিল কক্সবাজারে ৩০ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। দেশের অন্য শহরগুলোর সর্বোচ্চ তাপমাত্রা ২৮ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা ১০ থেকে ১৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল।

আজ দেশের বেশির ভাগ এলাকায় আকাশ মেঘলা থাকতে পারে। সিলেট বিভাগসহ দেশের কয়েকটি স্থানে গুঁড়ি গুঁড়ি বৃষ্টির সম্ভাবনা আছে।

তাপমাত্রা কমতে থাকায় রাজধানীসহ দেশের বেশির ভাগ এলাকার বায়ুর মান খারাপ হতে শুরু করেছে। গতকাল দিন ও রাতের বেশির ভাগ সময় ঢাকার বায়ুর মান খুবই খারাপ অবস্থায় ছিল।

বৈশ্বিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান এয়ার ভিজ্যুয়ালের পর্যবেক্ষণ অনুযায়ী বেশির ভাগ সময় বিশ্বের ৯৬টি বড় শহরের মধ্যে বায়ুদূষণের দিক থেকে ঢাকার অবস্থান ১০–এর মধ্যে ছিল।

Facebook Comments