নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর
নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর

দেশজুড়ে আন্দোলন, প্রতিবাদ। দেশের বিভিন্ন প্রান্ত দফায় দফায় উত্তপ্ত হয়ে উঠেছে। এই অবস্থায় কার্যত কিছুটা হলেও যখন কোনঠাসা বিজেপি, সেই সময় অমিত শাহ জানিয়েছিলেন, এখনই দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হচ্ছে না।

কিন্তু স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জানানো হয়েছে, শুক্রবার থেকেই দেশজুড়ে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর হচ্ছে। ইতিমধ্যে এই সংক্রান্ত বিজ্ঞপ্তি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে জারি করা হয়েছে।

হঠাৎ করে বিতর্কের মাঝেই দেশজুড়ে এভাবে নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠতে শুরু করেছে। গত কয়েকদিন আগে যেখানে বলা হল যে এখনই এই আইন কার্যকর করা হচ্ছে না, সেখানে আবার তড়িঘডি কেন এই সিদ্ধান্ত, তা নিয়ে উঠছে প্রশ্ন। অন্যদিকে, কেন্দ্রের এই সিদ্ধান্তে নতুন করে দেশে অশান্তির আশঙ্কা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

আরও-পড়ুনঃ ইউক্রেনের যাত্রীবাহী বিমান ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে ভূপাতিত, ১৭৬ জন আরোহীই নিহত হয়েছেন

যদিও ইতিমধ্যে পশ্চিমবঙ্গ, কেরল সহ একাধিক রাজ্য এই আইন কার্যকর করতে দেবে না বলে জানিয়েছে। এর আগে নাগরিকত্ব প্রমাণে দেশবাসীকে স্বস্তি দিয়ে বড়সড় ঘোষণা করে স্বরাষ্ট্রমন্ত্রক। মন্ত্রকের অফিসিয়াল টুইটারে পেজে এই বিষয়ে সমাধানের রাস্তা কি সেটা জানানো হয়।

মন্ত্রক জানায়, ১৯৭১ এর আগে যারা ভারতে রয়েছেন তাঁদের নাগরিকত্ব প্রমাণে পূর্ব-পুরুষদের (বাবা-ঠাকুরদার) পরিচয়-পত্র অথবা জন্মের শংসাপত্রের কোনও প্রয়োজন হবে না।

মন্ত্রকের তরফে আরও জানানো হয়েছে যে, নিরক্ষর নাগরিকদের ক্ষেত্রে যাদের কোনও নাগরিক হিসাবে প্রমাণ্য নথিপত্র নেই সেক্ষেত্রে স্থানীয় লোকের সাক্ষ্য হলেই চলবে। অথবা স্থানীয় কোনও প্রমাণ পত্র জমা করলেই চলবে বলে মন্ত্রকের তরফে জানানো হয়েছে। পাশাপাশি আরও একটি টুইট করা হয়েছে স্বরাষ্ট্রমন্ত্রকে তরফে।

আরও-পড়ুনঃ ইরান কি আমেরিকার সাথে যুদ্ধে টিকতে পারবে? কি বলছে গবেষণা।

সেখানে আরও বলা হয়েছে, ভারতীয় নাগরিকত্ব প্রমাণে জন্ম অথবা জন্মস্থান অথবা উভয়ই রয়েছে এমন কোনও নথি জমা করা যাবে প্রমান্য হিসাবে। এর একটা তালিকা দেওয়া হবে যার ফলে মোটের উপর সব নাগরিকেরই নিজেদেরই নাগরিকত্ব প্রমাণ করতে কোনও অসুবিধা হবে না।

এর আগে লোকসভায় এবং রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হয়। এরপরেই গোটা দেশ জ্বলতে থাকে। দেশের সর্বত্র প্রতিবাদের আগুন জ্বলতে থাকে। আর সেই প্রতিবাদের মধ্যেই দেশজুড়ে কার্যকর হয়ে গেল নাগরিকত্ব সংশোধনী আইন।

Rating: 5 out of 5.
Facebook Comments