ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার’ হলেন অর্থমন্ত্রী
ফাইন্যান্স মিনিস্টার

যুক্তরাজ্যভিত্তিক ফিন্যান্সিয়াল টাইমস গ্রুপের মাসিক ম্যাগাজিন দ্য ব্যাংকার-এর ‘ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া-প্যাসিফিক অ্যান্ড গ্লোবাল অ্যাওয়ার্ড ২০২০’ হয়েছেন বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

১৯২৬ সাল থেকে প্রকাশিত হচ্ছে মাসিক ম্যাগাজিন দ্য ব্যাংকার। ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার পুরস্কারটি ২০০৪ সাল থেকে চালু করে ম্যাগাজিনটি। আর্থিক খাতে গতিশীলতা আনাসহ দীর্ঘমেয়াদি উন্নয়ন নিশ্চিতে নেওয়া বিভিন্ন পদক্ষেপের বিবেচনায় বিশ্বের অর্থমন্ত্রীদের পুরস্কার দেওয়া হয়। গতকাল বৃহস্পতিবার অর্থ মন্ত্রণালয়ের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ—এই পাঁচ অঞ্চলের পাঁচজন অর্থমন্ত্রী এবং তাঁদের মধ্য থেকে একজনকে বিশ্বের শ্রেষ্ঠ অর্থমন্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। বাংলাদেশের কোনো অর্থমন্ত্রী প্রথমবারের মতো এই পুরস্কার পেলেন। ২০১৯ সালে ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী, ২০১৮ সালে ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি ও ২০১৭ সালে আর্জেন্টিনার অর্থমন্ত্রী পুরস্কারটি পেয়েছেন।

আরও-পড়ুনঃ বাংলাদেশিদের কিছু বোঝানোই দুস্কর, ওরা ইংরাজি বোঝে না, মত তারকা ক্রিকেটারের

অর্থমন্ত্রী এই পুরস্কার দেশের সর্বস্তরের মানুষের উদ্দেশে উৎসর্গ করেছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে তিনি বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশিত পথ অনুসরণ করেই আন্তর্জাতিক এ স্বীকৃতি অর্জিত হয়েছে।

Rating: 4 out of 5.
Facebook Comments