এই ৪টি বিষয় মাথায় রাখলেই এ বছর 'ফিট' থাকবেন আপনি
এই ৪টি বিষয় মাথায় রাখলেই এ বছর 'ফিট' থাকবেন আপনি

ফিট থাকা মানেই কিন্তু রোগা হওয়া নয়। আমাদের মাথায় এখন ঢুকে গিয়েছে ফিট থাকা মানেই ওজন ঝরিয়ে ফেলা। তবে এটুকু বলা যায় ফিট থাকার একটি অংশই হল ঝরঝরে থাকা। নিজেকে চনমনে রাখতে কী করবেন দেখে নিন…

১) জীবনযাত্রারার পরিবর্তন: আমাদের দৈনন্দিন ব্যস্ততাই হল সব রকম অনিয়মের প্রাথমিক কারণ। কিন্তু এই ব্যস্ততার মধ্যেও সময় দিতে হবে নিজেকে। ঘুমাতে হবে সময় মতো। দিনে অন্তত ৭ ঘন্টা ঘুমাতেই হবে। তাহলেই আপনার সুস্থ থাকার অর্ধেক কাজ হয়ে যাবে। তার সঙ্গে সঙ্গে নিজেকে রাখতে হবে চিন্তামুক্ত। তার জন্য গান শুনতে কিংবা বই পরতে পারেন।নিজেকে রাখুন আনন্দে। ভাবুন শীর্ষে ওঠার তাগিদে মেরে ফেলছেন না তো নিজেকে?

২) খাওয়া-দাওয়া: মনে রাখবেন, সব কিছুর মূলে রয়েছে খাওয়া-দাওয়ার ধরন ও অভ্যাস। প্রথমেই বন্ধ করুন খেতে বসে গল্প করার অভ্যাস। ভরসা রাখুন বাড়ির তৈরি খাবারে। প্যাকেটজাত খাবার এড়িয়ে চলুন। বাইরের খাবার যতই সুস্বাদু হোক না কেন, সুস্বাস্থ্যের অধিকারী হতে গেলে এগুলিকে বাদ দিতেই হবে খাবারের তালিকা থেকে।

৩) ধৈর্য: এগুলি করলে দু’দিনেই আপনার শরীর, মন চনমনে হয়ে যাবে, এমন ভেবে নেওয়া ঠিক নয়। ধৈর্য রাখুন সময় লাগলেও ফল পাবেন কয়েক মাসের মধ্যেই।

আরও পড়ুন: এক বৃদ্ধা এক যুবকের প্রেমে হাবুডুবু, বিয়েই করে নিলেন তাকে

৪) পরামর্শ নিন: দরকার পরলে পরামর্শ নিন কোনও পুষ্টিবিদের থেকে। তবে অবশ্যই সেটা নিজের জীবনযাত্রারার সঙ্গে সমতা রেখে। মাথায় রাখবেন এগুলি কিন্তু চর্চা। আর চর্চাগুলি বদলে ফেলুন অভ্যাসে।

এছাড়াও যেগুলি করবেন সেগুলি হল…

শরীরচর্চা করুন নিয়মিত,

ঘুমিয়ে নিন সময় মতো,

জল খান বেশি করে,

অধিকাংশ ক্ষেত্রে বাড়ির খাবার খাওয়াটাই অভ্যাস করুন আর ফিট থাকুন ২০২০-তে।

Rating: 5 out of 5.
Facebook Comments