নায়করাজের জন্মবর্ষে দিনব্যাপী আয়োজন

বাংলাদেশের চলচ্চিত্রের মুকুটহীন রাজা ‘নায়করাজের চার যুগ’
বাংলাদেশের চলচ্চিত্রের মুকুটহীন রাজা- নায়করাজ রাজ্জাক। বিংশ শতাব্দীর ষাটের দশকের মাঝামাঝি থেকে শুরু এরপর নিরন্তর বয়ে চলা। এখন পার করছেন অভিনয়ের চার যুগ।

নায়করাজের এই অভিনয় জীবন নিয়ে তৈরি হয়েছে একটি অনুষ্ঠান। উপস্থাপনা করেছেন চলচ্চিত্রের প্রিয়দর্শিনী নায়িকা মৌসুমী। অনুষ্ঠানে নায়করাজের বর্ণাঢ্য জীবন ও কর্ম নিয়ে নায়করাজ রাজ্জাকের সঙ্গে মৌসুমীর’র কথা হয়েছে অনেক, জানা অজানা অনেক অনেক বিষয় নিয়ে হয়েছে আলাপ। আর এসবই থাকছে ‘নায়করাজের চার যুগ’ অনুুষ্ঠানে।

নায়করাজ রাজ্জাকের জন্মদিনে লাইভ শো
খুরশীদ আলম ও ক্ষুদে গানরাজ রাতুল
নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষ্যে দিনব্যাপী রয়েছে বিশেষ আয়োজন। এরমধ্যে  সকাল সাড়ে ৭টায় প্রচার হবে ‘গানে গানে সকাল শুরু’ অনুষ্ঠানের বিশেষ পর্ব। এ আয়োজনে শুধুমাত্র পরিবেশিত হবে নায়করাজ অভিনীত চলচ্চিত্রের গানসমূহ। এ অনুষ্ঠানে অংশ নিবেন মো. খুরশীদ আলম ও ক্ষুদে গানরাজ রাতুল।

নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে চ্যানেল আইতে পুনরায় প্রচার হবে ২৩ জানুয়ারি সকাল সাড়ে ১১টায়। পরিকল্পনা ও পরিচালনা করেছেন আবদুর রহমান।

আরও পড়ুন: ইংরেজরা আসার আগে ভারত বলে কিছু ছিলই না, দাবি করে ঝাটাপেটার মুখে সইফ

রাজ্জাকের প্রথম বায়োপিক ‘রাজাধিরাজ রাজ্জাক’
বাংলাদেশের কিংবদন্তি চলচ্চিত্র অভিনেতা নায়করাজ রাজ্জাককে নিয়ে নির্মিত প্রথম বায়োপিক ‘রাজাধিরাজ রাজ্জাক’। যা নির্মাণ করেছেন গণমাধ্যম ব্যক্তিত্ব শাইখ সিরাজ।

রাজ্জাকের মৃত্যুর বছরখানেক আগে থেকেই শাইখ সিরাজ এই বায়োপিকটি নির্মাণে হাত দেন। রাজ্জাকের অকপটে দীর্ঘ সাক্ষাৎকার গ্রহণের পাশাপাশি এক সময়ে তার কলকাতায় বেড়ে ওঠার বসতভিটার হালচাল, সেখানে অবস্থানরত জীবিত নিকটাত্মীয় এবং ওই মহল্লার বন্ধু-বান্ধবের স্মৃতিচারণসহ রাজ্জাকের কালজয়ী দুর্লভ সিনেমার অংশ, গান বায়োপিকটিতে সংযোজন করেছেন শাইখ সিরাজ।

এ বায়োপিকে রাজ্জাককে নিয়ে কথা বলেছেন তার দীর্ঘ অভিনয় জীবনের সহশিল্পীরা, বিশেষ করে সুচন্দা, কবরী, ববিতা প্রমুখ। নায়করাজ রাজ্জাকের জন্মদিন উপলক্ষে জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বায়োপিকটি চ্যানেল আইতে প্রচার হবে ২৩ জানুয়ারি বিকেল সাড়ে ৩টায়।

এদিন দুপুর সাড়ে ১২টায় স্টুডিও থেকে সরাসরি প্রচারিত হবে তারকা কথন-এর বিশেষ পর্ব। পরিচালনা করবেন অনন্যা রুমা এবং বেলা ১টা ৫ মিনিটে দেখানো হবে নায়করাজ অভিনীত চলচ্চিত্রের গানের অনুষ্ঠান ‘এবং সিনেমার গান’। পরিচালনায় এস আরমান।

১৯৪২ সালের ২৩ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন রাজ্জাক। স্বাধীনতার আগে ১৯৬৪ সালে ভারত ছেড়ে স্ত্রী লক্ষ্মী এবং একমাত্র সন্তান বাপ্পারাজকে নিয়ে অনিশ্চিত গন্তব্য ঢাকায় আসেন। পরবর্তীতে কষ্ট এবং মেধার অসামান্য সমন্বয়ে নিজেকে চলচ্চিত্রে প্রতিষ্ঠিত করেন নায়করাজ হিসেবে। ২০১৭ সালের ১৭ আগস্ট মৃত্যুবরণ করেন তিনি।

আরো-পড়ুনঃ বীর মুক্তিযোদ্ধা, প্রখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ বুলবুলের প্রথম মৃত্যুবার্ষিকী

প্রায় ৫০ বছরের অভিনয় জীবনে বেহুলা, আগুন নিয়ে খেলা, এতটুকু আশা, নীল আকাশের নীচে, জীবন থেকে নেয়া, অবুঝ মন, রংবাজ, ওরা ১১জন, আলোর মিছিল, অশিক্ষিত, ছটির ঘণ্টা, বড় ভালো লোক ছিল, ও আমার দেশের মাটিসহ প্রায় ৫০০টি বাংলা ও উর্দু ভাষার চলচ্চিত্রে অভিনয় করেন। ১৬টি চলচ্চিত্রের পরিচালক রাজ্জাকের মালিকানাধীন রাজলক্ষী প্রোডাকশনের ব্যানার থেকে বেশ কয়েকটি চলচ্চিত্র নির্মিত হয়।

বাংলাদেশের চলচ্চিত্র শিল্পের কয়েক দশকের প্রধান অভিনেতা হিসেবে বিবেচিত রাজ্জাক মোট পাঁচবার শ্রেষ্ঠ অভিনয়ের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন। সংস্কৃতিতে বিশেষ ভূমিকা রাখার জন্য বাংলাদেশ সরকার ২০১৫ সালে স্বাধীনতা পুরস্কারে ভূষিত করেন।

Facebook Comments