dead-body-corona
dead-body-corona

বিশ্বব্যাপী করোনাভাইরাস ডিজিজ বা কোভিড-১৯ আক্রান্ত রোগীর সংখ্যা ৩৪ লাখ ছাড়িয়েছে। এরই মধ্যে সারাবিশ্বে ভাইরাসটিতে মৃত্যু হয়েছে ২ লাখ ৩৯ হাজার ৫৯২ জনের। 

ওয়ার্ল্ডোমিটারের হিসাব মতে, শনিবার পর্যন্ত সারাবিশ্বে কোভিড-১৯ শনাক্ত হয়েছে ৩৪ লাখ ৮২৯ জন মানুষের।

এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত পাওয়া গেছে যুক্তরাষ্ট্রে ১১ লাখ ৩১ হাজার ৩০ জন। ২ লাখ ৪২ হাজার ৯৮৮ জন আক্রান্ত হয়েছে স্পেনে। ইতালিতেও আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭৪ হাজার ২৮ জন।

এরপরের অবস্থানে যুক্তরাজ্য। সেদেশে আক্রান্ত রোগীর সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ৪৫৪ জন। ফ্রান্সে ১ লাখ ৬৭ হাজার ৩৪৬ জন। জার্মানিতে ১ লাখ ৬৪ হাজার ৭৭ জন। আর তুরস্কে ১ লাখ ২২ হাজার ৩৯২ জন।

এই ভাইরাসে আক্রান্ত হয়ে সারাবিশ্বে যেমন মৃতের সংখ্যা বাড়ছে, তেমনই সুস্থ হয়েও ফিরছেন অনেকে। শনিবারের হিসাব মতে, কোভিড-১৯ আক্রান্ত প্রায় ১১ লাখ (১০ লাখ ৮১ হাজার ৫৯৯) মানুষ সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন।

তবে গবেষকরা মনে করছেন, আক্রান্ত ৩৪ লাখেরও বেশি মানুষের মধ্যে ১১ লাখ মানুষের সুস্থ হওয়ার এই তথ্যটি অবশ্যই সতর্কতার সঙ্গে দেখতে হবে।

কোভিড-১৯ এর মৃত্যুহার অনেক কম, তার মানে বাকি আক্রান্তদের সবাই ধীরে ধীরে সুস্থ হবেন। কারো জন্য হয়তো সময়টা একটু বেশি লাগবে। কত মানুষ এই ভাইরাস মারা যাবে তা নির্ভর করবে এই ভাইরাসে মৃত্যুহারের উপর। যারা আক্রান্ত হয়েছেন তাদের কতজন মৃত্যুবরণ করবে তা এখনো জানা যায়নি।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়িয়ে পরে করোনাভাইরাস। পরে তা মহামারী রূপ ধারণ করে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে।

আরও পড়ুন:

গেঞ্জির কাপড়ের মাস্ক অনেক বেশি কার্যকর “যুক্তরাষ্ট্রের ইলিনয় ইউনিভার্সিটি”

সব ধরনের ‘জল্পনা-কল্পনা’ আর ‘গুঞ্জন’কে উড়িয়ে দিয়ে প্রকাশ্যে এলেন কিম

করোনাভাইরাস: আমাদের স্বাস্থ্যঝুঁকি ও প্রয়োজনীয় কিছু উদ্যোগ

মাস্ক পরে কতটা বাঁচা যাবে করোনা ভাইরাসের হাত থেকে? জেনে নিন…

Facebook Comments