brazil_coronavirus

ব্রাজিলে গেল ২৪ ঘন্টায় ২৬ হাজার ৪১৭ জনেরও বেশি মানুষের করোনাভাইরাস শনাক্ত হয়েছে। একই সময়ে করোনায় নতুন করে এক হাজার ১৫৬ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত করোনায় মৃতের সংখ্যা দাঁড়ালো ২৬ হাজার ৭৬৪ জন। মোট আক্রান্তের সংখ্যা ৪ লাখ ৩৮ হাজার ৮১২ জন।

বিশ্বে আক্রান্তের দিক থেকে এখন ব্রাজিলের অবস্থান দ্বিতীয়। ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের প্রকৃত সংখ্যা সরকারি হিসাবের চেয়ে বেশি হতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ব্রাজিলে এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা সরকারি হিসাবের চেয়ে অন্তত ১৫ গুণ বেশি হতে পারে। তাদের এই আশঙ্কা সত্যি হলে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রের চেয়ে অন্তত তিন গুণ বেশি হবে।

আরও-পড়ুনঃ স্মৃতিশক্তি বাড়াতে কোন খাবারগুলি খেতে হবে? অর্থাৎ স্মৃতিশক্তি বাড়াতে কী কী করণীয়?

দেশটির প্রেসিডেন্ট জেইর বলসোনারো শুরু থেকেই করোনাভাইরাসকে ছোট ফ্লু হিসেবে আখ্যা দিয়ে আসছেন। ভাইরাসটির বিস্তার রোধে দেশটির কোনও কোনও প্রাদেশিক সরকার লকডাউন ঘোষণা করলেও এর কারণে বেকারত্ব বাড়ছে উল্লেখ করে সেসব সিদ্ধান্তের কঠোর সমালোচনা করে আসছেন তিনি।

এদিকে করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন যা মৃত্যুঝুঁকি বাড়াচ্ছে তা ব্যাপক আকারে ব্যবহারের তাগিদ দিচ্ছেন তিনি। তার এই সিদ্ধান্তের বিরোধিতা করে পরপর পদত্যাগ করেন দুইজন স্বাস্থ্য মন্ত্রী।

আরও-পড়ুনঃ কারও মধ্যস্থতার দরকার নেই, ট্রাম্পকে জবাব চিনের

Facebook Comments