মিস্টার শিটহোল

মাঝেমধ্যে তর্জমা অদ্ভূত বিড়ম্বনা তৈরি করে। ঠিক যেন সুকুমার রায়ের ‘হযবরল’-র মতো। না চাইলেও রুমাল বিড়াল হয়ে যায়… আর যদি অনিচ্ছাকৃত হয়, তাহলে তার পরিনাম কি হতে পারে, ফেসবুক এখন হাড়েহাড়ে টের পাচ্ছে। চিনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নাম নাকি তর্জমা করে বলা হয়েছে মিস্টার শিটহোল !

মিস্টার শিটহোল ! জিনপিংকে অশ্লীল ভাষায় সম্বোধন

বার্মিজ থেকে ইংরেজিতে তর্জমায় এমনই শব্দ ফুটে উঠেছে ফেসবুকে । যা নিয়ে শোরগোল পড়ে গিয়েছে বিশ্বজুড়ে।

চিনা প্রেসিডেন্টের মায়ানমার সফরের দ্বিতীয় দিনে এই ভুল ধরা পড়ে। এ দিন স্টেট কাউন্সিলর আং সান সু কি-র সঙ্গে একাধিক চুক্তি হয় শি জিনপিংয়ের। মায়ানমারে পরিকাঠামো শিল্পে ঢেলে সাজানোর প্রতিশ্রুতি দেওয়া হয় বেজিংয়ের তরফে।

আরও পড়ুনঃ ভারতের হয়ে প্রথম ১০০ ওয়ানডে খেলেছেন নারী ক্রিকেটার আনজুম চোপড়া

ফেসবুকে এই খবরে বার্মিজ থেকে ইংরেজি তর্জমায় দেখা গিয়েছে শি জিনপিংকে মিস্টার শিটহোল বলে সম্বোধন করা হচ্ছে। শিটহোল মানে নোংরা জায়গা। এ ধরনের অশ্লীল শব্দ প্রয়োগে বিশ্বজুড়়ে সমালোচনার ঝড় ওঠে।

ফেসবুক তত্ক্ষণাত্ প্রতিক্রিয়া দেয়, এটি অনিচ্ছাকৃত  ভুল। প্রযুক্তি ত্রুটির কারণে তারা ক্ষমাপ্রার্থী। এই ভুল দ্রুত শুধরে নেওয়া হয়েছে।

ফেসবুকের এই ভুলের জন্য বেজিংয়ের তরফে কোনও প্রতিক্রিয়া আসেনি। তবে, এই ঘটনার পর বেশ অস্বস্তিতেই রয়েছে ফেসবুক। চিনের বাজার ধরতে রীতিমতো ঢেলে সাজাচ্ছে ফেসবুক।

আরও পড়ুনঃ ধর্ষকের শাস্তি নিয়ে বিতর্ক, এ জন্য সরকারের সদিচ্ছাই যথেষ্ট “আসিফ নজরুল”

মার্কিন যুক্তরাষ্ট্র, ভারতের পর চিন অন্যতম বড় বাজার ফেসবুকের কাছে। সামান্য ভুলে পুরো প্রক্রিয়া ভেস্তে না যায়, এই আশঙ্কায় এখন হাত কামড়াচ্ছেন মার্ক জুকারবার্গ।

Facebook Comments