breaking news

পরিযায়ী শ্রমিক বিক্ষোভে ফের উত্তাল গুজরাতের সুরাত। আজ শনিবার কয়েকশ পরিযায়ী শ্রমিক বাড়ি ফেরার জন্যে রাস্তায় নামে। যাদের মধ্যে ছিল না সোস্যাল ডিসটেন্স কিংনা কোনও ধরনের সুরক্ষা। বাড়ি ফেরানোর দাবিতে লাগাতার বিক্ষোভ দেখাতে শুরু করে পরিযায়ী শ্রমিকরা।

আর সেই বিক্ষোভ আয়ত্তের বাইরে চলে গেলে পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রনে নামে। আর সেই সময় পুলিশের সঙ্গে ব্যাপক সংঘর্ষ বেঁধে যায়। পরিস্থিতি সামাল দিতে বিক্ষোভকারীদের উপর লাঠিচার্জ করে পুলিশ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে দফায় দফায় কাঁদানে গ্যাসের শেলও ফাটানো হয়।

তাতে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে আসে বলে স্থানীয় সূত্রে জানা গিয়েছে। তবে বেশ কয়েক জন আহত হয়েছে বলে জানা গিয়েছে। ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তাল হয়ে ওঠে পরিস্থিতি। এখন কিছুটা পরিস্থিতি নিয়ন্ত্রণে আসলেও থমথমে গোটা এলাকা। এই মুহূর্তে দেশের একেবারে রেড জোনে রয়েছে গুজরাত। খোদ সেখানেই এই ধরনের বিক্ষোভে ভাইরাসের সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

গত কয়েকদফায় একাধিকবার এই ধরনের ঘটনা ঘটেছে সুরাট সহ গুজরাটের একাধিক এলাকায়। এর মধ্যেই নতুন করে ফের বিক্ষোভ ছড়াল সুরাতে। ঘটনাকে কেন্দ্র করে পুরো অগ্নিগর্ভ পরিস্থিতি এলাকায়। গয়না ও বস্ত্রশিল্পের কেন্দ্র হিসাবে পরিচিত সুরতে লক্ষ লক্ষ পরিযায়ী শ্রমিক কাজ করে সুরাতে। বাংলা, ওডিশা থেকেও বহু কর্মী গিয়ে কাজ করে সেখানে। কিন্তু লকডাউনের কারণে বহু কর্মীর কাজ হারিয়েছে সেখানে।

ফলে যে কোনও উপায়ে তাঁরা বাড়ি ফিরতে চায়। এই সমস্ত পরিযায়ী শ্রমিকদের বাড়ি পাঠাতে বিশেষ ট্রেনেরও বন্দোবস্ত করা হয়েছিল। কিন্তু কোভিড-১৯ পরীক্ষা না করে কারোকে রাজ্যে ঢুকতে দেওয়া যাবে না বলে সম্প্রতি নির্দেশ দিয়েছে ওডিশা হাইকোর্ট।

তার পরেই বৃহস্পতিবার শ্রমিকদের জন্য যে চালু করা তিনটি ট্রেন বাতিল করে ওডিশা সরকার। এই পরিস্থিতিতে সেখানে কাজ করতে যাওয়া শ্রমিকরা রীতিমত আতঙ্কিত হয়ে পড়ে। আর আতঙ্কিত হয়ে পড়লে এদিন অন্যান্য পরিযায়ী শ্রমিকদের সঙ্গে বিক্ষোভে সামিল হন ওরাও। শনিবার সকাল থেকে শুরু হয় বিক্ষোভ। বারবার পুলিশের তরফে শ্রমিকদের ফিরে যাওয়ার কথা বললেও কেউ শোনেনি বলে অভিযোগ। এরপরেও লাঠিচার্জ করা হয় বলে অভিযোগ।

আরও পড়ুন:

গোপালগঞ্জে নতুন ৬ জনের করোনাভাইরাস পজিটিভ শনাক্ত হয়েছে

অদৃশ্য এই প্রাণঘাতী ভাইরাসের অসময়ে এ দেশের কিছু মানুষের চুরির গল্প

লকডাউনে পশ্চিম-বঙ্গ কবিগুরুর জন্মদিন পালনে ভার্চুয়াল জগতকেই বেছে নিয়েছে

Facebook Comments