বাংলাদেশে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড আয়োজনের ব্যবস্থা নেওয়া হবে: পলক
বাংলাদেশে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড আয়োজনের ব্যবস্থা নেওয়া হবে: পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ‌‌প্রধানমন্ত্রী ও তথ্য উপদেষ্টার সঙ্গে কথা বলে ২০২২ সালে আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াড বাংলাদেশে আয়োজনের ব্যবস্থা নেওয়া হবে।

বিজ্ঞানমনস্ক ও জ্ঞানভিত্তিক প্রজন্ম গড়ে তোলার জন্য সরকার ইনোভেশন ডিজাইনে গুরুত্ব দিচ্ছে। শেখ হাসিনা ইনস্টিটিউট ফর ফ্রন্টিয়ার টেকনোলজি নামে একটি বিশেষায়িত শিক্ষাপ্রতিষ্ঠান চালু করা হবে, যেখানে স্কুল-কলেজের শিক্ষার্থীরা গবেষণার সুযোগ পাবে।

রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ বুধবার বিকেলে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স অলিম্পিয়াড ও আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদকসহ বিভিন্ন পদকজয়ী দলকে সংবর্ধনা দেওয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পলক এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী আরও বলেন, শত প্রতিকূলতার মধ্যেও ভয়কে জয় করে পদকজয়ীরা বাংলাদেশকে বিশ্ব অঙ্গনে মর্যাদার আসনে আসীন করেছেন। অলিম্পিয়াডসংশ্লিষ্ট চারটি প্রতিষ্ঠান এই সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে।

আজ বিকেলে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ৭১ মিলনায়তনে আন্তর্জাতিক জুনিয়র সায়েন্স ও রোবট অলিম্পিয়াড পদকজয়ীদের সংবর্ধনা অনুষ্ঠান শুরু হয়।

আরও-পড়ুনঃ গোপনে টিকটক করেন মার্ক জাকারবার্গ!

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক ও পঞ্চম বাংলাদেশ জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের আহ্বায়ক মুনির হাসান। অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যান লাফিফা জামাল, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সাজ্জাদুর রহমান চৌধুরী, বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির সাধারণ সম্পাদক ও বুয়েটের অধ্যাপক ফারসিম মান্নান মোহাম্মদী, আইসিটি বিভাগের উপসচিব মেহেদী হাসান প্রমুখ বক্তব্য দেন। এ ছাড়া এই বছর রোবট অলিম্পিয়াডে স্বর্ণপদকজয়ী নালন্দা উচ্চবিদ্যালয়ের মীর উমাইমা হক ও চট্টগ্রাম ক্যান্টনমেন্ট পাবলিক কলেজের আবরার শহীদ বক্তব্য দেন।

সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি, বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন, বিডিওএসএন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবোটিকস ও মেকাট্রনিকস ইঞ্জিনিয়ারিং বিভাগ। অনুষ্ঠানের সহযোগী প্রথম আলো। ম্যাগাজিন পার্টনার কিশোর আলো ও বিজ্ঞানচিন্তা।

Facebook Comments