স্বাভাবিক হচ্ছে কাশ্মীর, ৭২ কোম্পানি বাহিনী প্রত্যাহার করে বোঝাল কেন্দ্র
এনআরসি ও সিএএ নিয়ে বিতর্কের মধ্যেই কাশ্মীর থেকে বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ৩৭০ অনুচ্ছেদ তোলার আগে জম্মু-কাশ্মীরে পাঠানো হয়েছিল অতিরিক্ত বাহিনী।

এনআরসি ও সিএএ নিয়ে বিতর্কের মধ্যেই কাশ্মীর থেকে বাহিনী প্রত্যাহারের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। ৩৭০ অনুচ্ছেদ  তোলার আগে জম্মু-কাশ্মীরে পাঠানো হয়েছিল অতিরিক্ত বাহিনী। 

৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহারের পর জম্মু-কাশ্মীরে নিরাপত্তায় মোতায়েন ছিল বিপুল বাহিনী। তবে পরিস্থিতি ধীরে ধীরে স্বাভাবিক হয়েছে। সে কারণে   মঙ্গলবার কাশ্মীর থেকে ৭২ কোম্পানি বাহিনী তোলার সিদ্ধান্ত নিল স্বরাষ্ট্রমন্ত্রক। এর মধ্যে রয়েছে ২৪ কোম্পানি আধা সামরিক বাহিনী, ১২ কোম্পানি বিএসএফ, ১২ কোম্পানি আইটিবিপি, ১২ কোম্পানি সিআইএসএফ ও ১২ কোম্পানি এসএসবি। 

চলতি বছরে জম্মু-কাশ্মীর থেকে ৩৭০ অনুচ্ছেদ প্রত্যাহার করে কেন্দ্রীয় সরকার। তার আগে থেকে রাজ্যে জারি ছিল ১৪৪ ধারা। ধীরে ধীরে গোটা রাজ্য থেকে তুলে নেওয়া হয়েছে কার্ফু। এবার বাহিনী প্রত্যাহারও শুরু করল কেন্দ্রীয় সরকার। লোকসভায় লিখিত জবাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানিয়েছে, ২০১৯ সালে জম্মু-কাশ্মীরে অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর প্রায় ৮৪ বার জঙ্গিরা অনুপ্রবেশের চেষ্টা করেছে। ৫৯ জঙ্গি ভারতে এসে নাশকতা ছড়াতে চেয়েছিল।

আরও-পড়ুনঃকাউন্টারে বসে টিকিট বিক্রি থেকে কবাডির প্যাচ, কতটা সফল হবেন কঙ্গনা!

Facebook Comments