দেশজুড়ে NPR আপডেটের সিদ্ধান্তে সবুজ সংকেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা, খরচ হবে ৮,৫০০ কোটি টাকা
দেশজুড়ে NPR আপডেটের খরচ হবে ৮,৫০০ কোটি টাকা

২০২০-র এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে চলবে এনারপি তৈরির কাজ। ২০১০ সালে এনারপি তৈরির জন্য প্রথম তথ্য সংগ্রহ করেছিল ইউপিএ সরকার। ২০১১ সালে সংগ্রহ করা হয় পরিবারভিত্তিক তথ্য। ২০১৫ সালে তা প্রথমবার আপডেট করা হয়।

ন্যশনাল পপুলেশন রেজিস্টার বা এনারপি আপডেটের সিদ্ধান্ত নিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। পশ্চিমবঙ্গসহ একাধিক রাজ্যের বিরোধিতা সত্বেও এনপিআর আপডেটের সিদ্ধান্ত নিল কেন্দ্র। এজন্য আনুমানিক ৮,৫০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। 

আরও-পড়ুনঃ রাজার বিরুদ্ধে ফেসবুকে আপত্তিকর মন্তব্য করে সৌদিতে গ্রেফতার কর্ণাটকের যুবক

জনগণনা কমিশনের তরফে জানানো হয়েছে, এনারপি-এ নথিভুক্ত হবে এদেশের স্থায়ী বাসিন্দাদের যাবতীয় তথ্য। কোনও জায়গায় অন্তত ৬ মাস একটানা থাকলে তবেই NPR-এ নথিভুক্ত হবে তার নাম। ভারতের সমস্ত স্থায়ী বাসিন্দার এনপিআর-এ নাম নথিভুক্ত করানো বাধ্য়তামূলক বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার। তবে অসমে NPR আপডেটেশন হবে না।

কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর জানিয়েছেন, NPR-এ তথ্য নথিভুক্ত করতে কোনও নথি বা প্রমাণের প্রয়োজন হবে না। অর্থাৎ কোনও কাগজ ছাড়াই তথ্য পেশ করলে তা গ্রহণ করবে সরকার।  

কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ২০২০-র এপ্রিল থেকে সেপ্টেম্বরের মধ্যে চলবে NPR তৈরির কাজ। ২০১০ সালে NPR তৈরির জন্য প্রথম তথ্য সংগ্রহ করেছিল ইউপিএ সরকার। ২০১১ সালে সংগ্রহ করা হয় পরিবারভিত্তিক তথ্য। ২০১৫ সালে তা প্রথমবার আপডেট করা হয়। এবার একই সঙ্গে ব্যক্তি ও পরিবারের তথ্য সংগ্রহ করতে চলেছে সরকার। 

Facebook Comments