NRC নিয়ে সুপ্রিম কোর্টের নির্দেশের দিকে তাকিয়ে পাক সার্কাসের আন্দোলনকারীরা

পাক সার্কাসের আন্দোলন আপাতত দিল্লির দিকে তাকিয়ে। এমাসেই সুপ্রিম কোর্টে এনআরসি ও সিএএ নিয়ে মামলার শুনানি হওয়ার কথা রয়েছে। সেখানে দেশের শীর্ষ আদলতের কী মনোভাব, সেটা দেখেই পরবর্তী কর্মসূচি ঠিক করবে এই সমাবেশ।

ততদিন রাজনৈতিক রঙ ছাড়াই চলবে আন্দোলন।

পাক সার্কাসের এই সমাবেশ আন্দোলনের এক নতুন সংজ্ঞা লিখছে। এই আন্দোলন শুধু নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে গর্জে ওঠা নয়। মহিলাদের সামনে আসার আন্দোলন।

দিল্লির শাহিনবাগের মতো কলকাতার পাক সার্কাসে যে আন্দোলন হচ্ছে, তার মুখ্য ভূমিকায় রয়েছেন মহিলারা। বাড়ির বাচ্চারা মাকে ছেড়ে কোথায় থাকবে? তাই সঙ্গী তারাও। এমনটাই জানিয়েছেন সমাজকর্মী  রত্না সাহা রায়।

আন্দোলনকারীদের সাফ বক্তব্য, ঘর ভাঙার ভয়ে ছুটে এসেছি। মাসুরান আহিদ তোপ দেগেছেন, মোদী-শাহ জুটির কারণে শিশুরাও আজ রাস্তায় নেমে এসেছে। সকাল থেকে সন্তানকে নিয়ে বিক্ষোভে সামিল হয়েছেন তপসিয়ার আসিফা তানভির। তাঁর সাফ কথা, দল বেঁধে তাঁরা বিরোধিতা করছেন। কাগজ তারা দেখাবেন না।

আরও পড়ুন: হিম কমে একেবারে গা-সহা হয়ে এসেছে। রোদও আছে বেশ, শীত কি তবে যাচ্ছে চলে?

পাক সার্কাসের এই আন্দোলনের অন্যতম আহ্বায়ক উজমা আলম বলেন, সুপ্রিম কোর্টে এই মাসেই মামলার শুনানি রয়েছে। দেশের শীর্ষ আদালত কী সিদ্ধান্ত নেয়, তা দেখেই তারপর আন্দোলন কেমনভাবে এগোবে তার সিদ্ধান্ত নেওয়া হবে। আর ততদিন কোনও রাজনৈতিক পরিচয় ছাড়াই এই আন্দোলন চালিয়ে যাবেন তাঁরা।

সুত্র

Facebook Comments