Rudranil Ghosh Rudy

”মধ্যবিত্ত দাদা, হাঁটলে চটিতে কাদা/  এ ঘর-ও ঘরজুড়ে দিব্যি কাটাচ্ছি। অফিস খুলবে কবে ভগবানও বলেনি। টেনশন নিয়ে আমি রোজ মরি-বাঁচি.. ভাল আছি…. খালি পেটে মরে যাও করোনায় মোরো না!” লকডাউনে এমনই একটি কবিতার মাধ্যমে মধ্যবিত্ত মানুষের মনের কথাটা এভাবেই তুলে ধরলেন ভারতের অভিনেতা রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh Rudy)।

বুধবারই নিজের ফেসবুক পেজে ‘ভালো আছি, ইতি-মধ্যবিত্ত’ কবিতাটি নিজেই আবৃত্তি করে পোস্ট করে পোস্ট করেছেন অভিনেতা (Rudranil Ghosh Rudy)। যেখানে করোনার প্রকোপে মধ্যমিত্ত মানুষের ছবিটাই স্পষ্টভাবে ফুটে উঠেছে। করোনার কারণে দেশ তথা গোটা বিশ্বের অর্থনীতিতে বড় রকমের প্রভাব পড়েছে।

এই পরিস্থিতিতে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত নিম্নবিত্তরা। ‘দিন আনি দিন খাই’ মানুষগুলির রোজগার প্রায় বন্ধ বললেই চলে। যদিও কোথাও কোথাও অল্পবিস্তর তাঁদের জন্য ত্রাণের ব্যবস্থা হয়তবা হচ্ছে। তবে এই পরিস্থিতিতেও ব্রাত্য থেকে যাচ্ছেন সেই মধ্যবিত্তরা। কারণ তাঁদের সঙ্গে যে চিরাচরিত মধ্যবিত্ত ট্য়াগ লাগানো।

লকডাউনের এই পরিস্থিতিতে তাঁরা হয়ত মুখে ‘ভালো আছি’ বললেও, আসলে তাঁদের কপালেও চিন্তার ভাঁজ পড়েছে। তাঁদের জন্য কী ভবিষ্যৎ অপেক্ষা করে রয়েছে, তাঁরা হয়তবা নিজেরাও জানেন না। না খেয়ে মরলেও লজ্জা ভুলে হাত পাততে তাঁরা পারবেন না, কারণ সেই একটাই। তাঁরা যে মধ্যবিত্ত। আর তাঁদের সেই পরিস্থিতির কথাই কবিতার মাধ্যমে তুলে ধরেছেন অভিনেতা রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh Rudy)।

Rudranil Ghosh talks about middle class life during Lockdown in his poem

রুদ্রনীল ঘোষের এই কবিতা পছন্দ হয়েছে অনেকেরই। অনেকেই তাঁর প্রশংসা করেছেন।রুদ্রনীল ঘোষের এই কবিতা ইতিমধ্যেই সোশ্যাল মিডিয়াতে ভাইরাল হয়েছে। 

আরও পড়ুন:

দেশ জুড়ে চলছে লকডাউন প্রিয়ঙ্কার বোনের পরিবারে অঘটন, পুলিশের দ্বারস্থ মীরা

করোনা সংকটের কারণে চতুর্থ দফায় লকডাউনের মেয়াদ বাড়ালো স্পেন

লকডাউন পরিস্থিতি পুরোপুরি উপভোগ করছেন ব্যাংকককের মিলিওনিয়ার ক্লাবের সদস্যরা

Facebook Comments